টাঙ্গাইল-৪ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ১০:১৫ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৭, ১০:১১
ফাইল ছবি

সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা আব্দুল লতিফ সিদ্দিকীর পদত্যাগের পর শূন্য ঘোষণা করা টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকাল চারটা পর্যন্ত।

জেলা নির্বাচন অফিসার ও উপনির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, সকাল আটটা থেকে নির্বাচন শুরু হয়েছে। নির্বাচন সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্নের জন্য সকল কার্যক্রম সম্পন্ন করেছি। আমরা আশা করছি বিগত নির্বাচনের মতো এ নির্বাচনটি অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে পারব।

উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারী (নৌকা), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ)-এর প্রার্থী আতাউর রহমান খান (টেলিভিশন) ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী ইমরুল কায়েস (আম) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে স্থানীয় টাঙ্গাইল সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে পবিত্র হজ ও তাবলিগ জামাত নিয়ে বিরূপ করেন আবদুল লতিফ সিদ্দিকী। পরে সমালোচনার মুখে মন্ত্রিত্ব হারানোর পাশাপাশি তাকে হারাতে হয় দলীয় পদও। ২০১৫ বছরের ১ সেপ্টেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। ৬ সেপ্টেম্বর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। পরে ২০১৫ সালের ১০ নভেম্বর আসনটিতে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তফসিল ঘোষণার পর উপ-নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেন লতিফ সিদ্দিকীর ভাই কাদের সিদ্দিকী। তবে ঋণ খেলাপের অভিযোগে ২০১৫ সালের ১৩ অক্টোবর তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এ আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন কাদের সিদ্দিকী।

গত বছরের ৪ ফেব্রুয়ারি কাদের সিদ্দিকীর করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ জারি করা রুল ও ‍রিট খারিজ করে দেন। কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রাখেন আদালত।

এরপর হাইকোর্টের রায় স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে আপিল আবেদন করেন কাদের সিদ্দিকী। ওই বছরের ৭ ফেব্রুয়ারি চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। শুনানি শেষে আপিল বিভাগও কাদের সিদ্দিকীর করা আবেদন খারিজ করলে গত ২৪ জানুয়ারি নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

কালীহাতি উপজেলার দুটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে মোট ভোটার রয়েছে তিন লাখ ৭ হাজার ৭০০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫৪ হাজার ৮৬৭ এবং পুরুষ ভোটার এক লাখ ৫২ হাজার ৮৩৩ জন। মোট ভোটকেন্দ্র রয়েছে ১০৭টি এবং কক্ষ রয়েছে ৬৬১টি।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

এই বিভাগের সব খবর

শিরোনাম :