না ফেরার দেশে ছারছিনার সূফি সাহেব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ১৪:৩৭ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৭, ১৪:০৮

ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ছারছিনা দারুচ্ছুন্নাত জামেয়া ইসলামিয়ার সাবেক মুহাদ্দিস আল্লামা সূফি আবদুর রশীদ আর নেই। সোমবার সন্ধ্যায় বার্ধক্যজনিত কারণে তিনি নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ইসলামি অঙ্গনে।

সূফি আবদুর রশীদ ১৯৪০ সালে পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার ভাইজোড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ‘সূফি সাহেব’ হিসেবে পরিচিত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও চার মেয়ে রেখে গেছেন।

আবদুর রশীদ ছারছিনা দারুচ্ছুন্নাত জামেয়া ইসলামিয়ায় কামিল পর্যন্ত পড়াশোনা শেষ করে ১৯৬৫ সালে তিনি এ মাদ্রাসায় মুহাদ্দিস হিসেবে যোগদান করেন। ৫৬ বছর ধরে তিনি ছারছিনািআলিয়অ মাদ্রাসার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি ছারছিনা দরবার মসজিদের ইমাম ও খতিবের দায়িত্বও পালন করেছেন।

ছারছিনার বর্তমান পীর সাহেবও তার ছাত্র ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ জমিয়তে হিযবুল্লাহর নায়েবে আমিরের দায়িত্ব পালন করেন। মঙ্গলবার বাদ জোহর ছারছিনার দরবারে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১ টার সময় তার নিজ বাড়ি মঠবাড়িয়ার ভাইজোড়া গ্রামের দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। তাঁর মৃত্যুতে ইসলামি অঙ্গনের অসংখ্য ইসলামি ব্যক্তিত্ব শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেছেন।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/বিইউ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :