নির্বাচন কমিশনার হচ্ছেন মনজুর-নূর?

বোরহান উদ্দিন ও তানিম আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ১৭:২১ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৭, ১৬:৪২

রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে নির্বাচন কমিশনের জন্য রাজনৈতিক দলগুলোর নাম জমা সময় শেষ দিন আজ। আওয়ামী লীগ-বিএনপিসহ ২৭টি দল নাম জমা দিয়েছে। যদিও বাসদ ছাড়া আর কোনো দলের প্রস্তাবিত নাম সম্পর্কে জানা যায়নি।তবে বিভিন্ন সূত্রে ও আলোচনায় জানা যাচ্ছে সাবেক সিনিয়র সচিব মনজুর হোসেন ও সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদ নির্বাচন কমিশনার হচ্ছেন।

সচিবালয় সূত্রে এমনটা জানা গেছে।তবে তারা কোন ভিত্তিতে নির্বাচন কমিশনার হবেন কিংবা তাদের নাম অধিকাংশ দলের তালিকায় রয়েছে কি না সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেনি সূত্র।

নির্বাচন কমিশনের পাঁচ সদস্যের জন্য ৩১টি রাজনৈতিক দলের কাছে পাঁচটি করে নাম চেয়েছে সার্চ কমিটি । প্রায় সব দলের তালিকায় নাম রয়েছে এমন ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠনের দাবি আছে বিভিন্ন রাজনৈতিক দলের।

কোন কোনো সূত্র দাবি করছে, এই দুইজনের নাম অধিকাংশ দলের তালিকায় আছে। এরমধ্যে মনজুর হোসেন রাষ্ট্রপতির দপ্তরসহ সরকারের বিভিন্ন মহলে তার সুনাম রয়েছে। এছাড়া মঈন-ফখরুদ্দিনের তত্ত্বাবধায়ক সরকারের আমলে আইজিপি হলেও নূর মোহাম্মদ আওয়ামী লীগ ও বিএনপির কাছে গ্রহণযোগ্য বলে জানা গেছে।

আওয়ামী লীগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন শীর্ষ নেতার সঙ্গে যোগাযোগ করলে তিনি মনজুর হোসেন ও নূর মোহাম্মদের কথা নিশ্চিত করেছেন।

এছাড়া সাবেক মূখ্য সচিব আব্দুল করিম ও শেখ ওয়াহিদুজ্জামান; সাবেক তথ্য কমিশনার সাদেকা হালিমের নাম আওয়ামী লীগের তালিকায় রয়েছে বলে জানা গেছে।

মনজুর হোসেন বর্তমানে রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে কর্মরত। এর আগে তিনি রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবসহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পালন করেছেন।

আইজিপি থেকে আওয়ামী লীগের গত আমলে যুব ও ক্রীড়া সচিব হন নূর মোহাম্মদ। পরে তাকে মরক্কোর রাষ্ট্রদূত নিয়োগ করা হয়।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :