সংসদে জীববৈচিত্র্য বিল-২০১৭ পাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৭, ২২:৩৬

অনুমোদন ছাড়া দেশীয় জীববৈচিত্র্যের সুফল অন্যত্র স্থানান্তরে দণ্ডের বিধান করে সংসদে বাংলাদেশ জীববৈচিত্র্য বিল-২০১৭ পাস করা হয়েছে। মঙ্গলবার পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে অনুমোদন ব্যতিত জীববৈচিত্র্য সম্পর্কিত কার্যক্রম গ্রহণে বিধি-নিষেধ, জীববৈচিত্র্য বিষয়ক গবেষণালব্ধ ফলাফল হস্তান্তরের বিধি-নিষেধ, গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশ, জীববৈচিত্র্য বিষয়ক মেধাস্বত্ত্ব অধিকারের জন্য আবেদনে বিধি-নিষেধসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

বিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটি গঠনের বিধান করা হয়।

বিলে কমিটির সভা, কমিটির কার্যাবলী, কারিগরি কমিটি গঠন, কারিগরি কমিটির কার্যাবলী, জীববৈচিত্র্য বিষয়ক জেলা ব্যবস্থাপনা ও তদারক কমিটি, কমিটির সভা, কার্যাবলী, উপজেলা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা কমিটি, কমিটির সভা ও কার্যাবলী, পৌরসভা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা কমিটি, কমিটির সভা ও কার্যাবলী, ইউনিয়ন জীববৈচিত্র্য ব্যবস্থাপনা কমিটি, কমিটির সভা ও কার্যাবলী, উপ-কমিটি গঠন, কৌলি সম্পদ বা জীব সম্পদ থেকে প্রাপ্ত সুফলের ন্যায্য হিস্যা বণ্টন বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

এছাড়া বিলে জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কর্ম-কৌশল ও কর্ম পরিকল্পনা প্রণয়ন, জীববৈচিত্র্য সমৃদ্ধ ঐতিহ্যগত স্থান ঘোষণা, জীববৈচিত্র্য সংরক্ষণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব প্রদান, জীববৈচিত্র্য সংরক্ষণ তহবিল গঠন, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদনসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে অনুমোদন ব্যতিত জীববৈচিত্র্য সম্পর্কিত কার্যক্রম গ্রহণকে অপরাধ হিসেবে গণ্য করে এর জন্য সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এছাড়া বিপন্ন প্রাণী বা জীব সম্পদের বিরূপ প্রভাব সৃষ্টিকারী কার্যক্রমকে অপরাধ হিসেবে গণ্য করে সুনির্দিষ্ট দ- বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, সেলিম উদ্দিন ও বেগম নূর-ই হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধিত প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :