সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিকে বাছাই করার পরামর্শ দেব

মহিউদ্দিন মাহী,ঢাকাটাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১০:০৫ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৩৫

নতুন নির্বাচন কমিশনারের সন্ধানে গঠিত সার্চ কমিটি আজ বুধবার আরো চার বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসছে। তাদের একজন বেলেছেন নির্বাচন কমিশনের জন্য বলিষ্ঠ নেতৃত্ব গঠনে সার্চ কমিটিকে পরামর্শ দেবেন তারা।

এই চার বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, বিশিষ্ট আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ার ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচন কমিশন গঠনে যেন নিরপেক্ষতা ও সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিকে বাছাই করা হয়, সেই পরামর্শ তারা সার্চ কমিটিকে দেবেন।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ঢাকাটাইমসকে বলেন, ‘কালকে মতবিনিময়ের পরে বলব কী বলেছি। এখনই তো বলা সম্ভব না। তারা কী জানতে চায় তার আলোকে আমার বক্তব্য থাকবে।’

এক প্রশ্নের জবাবে রোকন উদ্দিন বলেন, ‘আমি চাইবে নির্বাচন কমিশনে যারা যাবেন বা যারা দায়িত্ব পাবেন, তারা যেন দক্ষতা, বলিষ্ঠতা ও নেতৃত্বে সবচেয়ে বেশি অনুকরণীয় হন।’

এ বিষয়ে জানতে সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সঙ্গে যোগাযোগ করা হলে তার মুঠোফোন নম্বরটি বন্ধ পাওয়া গেছে।

জানতে চাইলে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম ঢাকাটাইমসকে বলেন, ‘সার্চ কমিটির সঙ্গে বৈঠকের আগে আসলে বলার কিছু নেই। বৈঠক শেষে আপনাদের সঙ্গে কথা বলব।’

এ বিষয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি ‍ছয় সদস্যের সার্চ কমিটি গঠনের পর আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে গঠিত ছয় সদস্যের কমিটির অন্যরা হলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরিণ আখতার।

গত ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা ৩১টি রাজনৈতিক দলগুলোর কাছ পাঁচটি করে নাম নেয়ার সিদ্ধান্ত নেয় সার্চ (অনুসন্ধান) কমিটি।

নাম জমা দেয়ার শেষ দিন মঙ্গলবার আওয়ামী লীগ-বিএনপিসহ ২৭টি দল নির্বাচন কমিশনার হিসেবে পাঁচটি করে নাম জমা দেয় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে। তবে দলগুলো তাদের প্রস্তাবিত নাম প্রকাশ করেনি। রাতে মন্ত্রিপরিষদ-সচিব জানান, দলগুলো থেকে মোট ১২৫টি নাম এসেছে। এর মধ্যে তারা ২০টি নাম বাছাই করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

২৮ জানুয়ারি সার্চ কমিটি ৩১টি দলের কাছে পাঁচটি করে নাম চেয়ে চিঠি পাঠায়। সার্চ কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনে গত সোমবার ১২ বিশিষ্টজনের মতামত নিয়েছেন। আজ বুধবার আরও চার বিশিষ্টজনের মত নেবে কমিটি। যদিও পাঁচ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসার কথা ছিল, কিন্তু পরে একজনকে বাদ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :