মানুষের মুখ

হৃদয়ের ঢোল

লেখা ও ছবি : শেখ সাইফ
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৬ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৫৯

হৃদয়কুমার বিশ্বাস একজন ঢাকী। মানে ঢোল বাজান। তবে নিয়মিত নন। এখনো পড়াশোনা করছেন। পড়ার ফাঁকে কোনো অনুষ্ঠানে ডাক পড়লে ব্যান্ডদলের সঙ্গে যান।

দিন কয়েক আগেই ফরিদপুরের আলফাডাঙ্গার কামারগ্রামে একটি পিঠা উৎসবে ছিলো এই বাদক দল। সেখানেই ঢুলি হৃদয়ের সঙ্গে কথা হয়। পান চিবুতে চিবুতে জানালেন, বোয়ালমারীর দক্ষিণ কামারগ্রামের ঋষিপাড়ায় তাদের বসবাস।

তার পরিবারে মা আছে। আছে আরেক ভাই। বাবা রূপকুমার বিশ্বাসও ঢুলি। হৃদয় জানালেন, তার বাবা চান না তারা ঢুলি হিসেবে জীবন পার করুক। তাই অনেক কষ্ট করে দুই পুত্রকে লেখাপড়া করাচ্ছেন। হৃদয়কুমার বিশ্বাসের বড় ভাই রামকৃষ্ণ বিশ্বাস। তিনি ঢাকার একটি বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতক-সম্মানের শিক্ষার্থী।

হৃদয়কুমার পড়াশোনা করছেন এইচএসসি দ্বিতীয় বর্ষে। এইচএসসি পরও পড়াশোনা চালিয়ে যেতে চায় সে। তার বাবা কেন ঢুলি জীবন নিয়ে নাখোশ? এ প্রসঙ্গে হৃদয় বলেন, ‘ঢোল বাজাতে আমাদের খারাপ লাগে না। আনন্দ করেই বাজাই। কিন্তু অবহেলা আর অপমান থেকে বাঁচার জন্যই ঢাকের পেশা ছেড়ে দিতে চাই আমরা। আমাদের হিন্দুদের বিয়েতে বাদক দল লাগবেই। এটা বিয়ের একটা অংশ। আমাদের বিয়ে বাড়িতে ঘুমানোর জন্য জায়গা করে দেওয়া হয় গোয়াল ঘরে। গোবর, গরুর চনার ভেতর আমাদের শুতে দেয়া হয়। মশা-মাছির কামড় আর দুর্গন্ধের মধ্যে আমাদের থাকতে দেওয়া হয়। এমন আচরণ কোনো মানুষের সঙ্গে করা উচিত? আবার আমরা বিয়ে বাড়িতে খেতে বসেছি। ঠিক এই সময়ে বর চলে এসেছে। মুখের খাবার ফেলে দিয়ে ঢোল বাজাতে হয়। সমাজে আমাদের যে কোনো দাম আছে তা আমাদের মনে হয় না। অনেক জায়গায় আমাদের খাবারের ও কোনো খোঁজ-খবর নেয়া হয় না। আমার বাবার কাছে এগুলো খুব অপমানের। তাই তিনি প্রতিজ্ঞা করেছেন আমাদের লেখাপড়া শিখিয়ে চাকরি করাবেন। ঢোলের কাজে রাখবেন না।’

তিনি আরো বলেন, ‘শুধু ঢোল বাজিয়ে সংসার চলে না। সিজেনগুলোতে ঢোল বাজিয়ে বেশ আয় হয়। বড়ো ভাই পড়ার পাশাপাশি চাকরিও করে। আমরা বাড়িতে আর অফ সিজনে কুটির শিল্পের কাজ করি। বাঁশের তৈরি ঝুড়ি, চালুনি, কুলা, ডালা, চাঙ্গারি, ঠোঙ্গা, ধামা তৈরি করি।’

পাশেই বসা বাঁশিবাদককে দেখিয়ে হৃদয় বললেন, ‘উনি আমার মামা, খুব অভাবের সংসার। আমরা কীভাবে জীবন চালাই তা শুধু আমরা জানি।’

ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এসএস/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :