অবশেষে ‘ভোলা খাল’ রক্ষার নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩৯

হাইকোর্টের নির্দেশনার দেড় বছর পর অবশেষে ভোলা খাল দখল-দূষণমুক্ত করার কাজ শুরু করেছে প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে শহরের বাংলা স্কুল ব্রিজের কাছে ভোলা পৌরসভা, জেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের দেখা গেছে খালের সীমানা নির্ধারণ করতে। এ সময় তারা জানান, খাল দখল করে নির্মিত অবৈধ স্থাপনাও চিহ্নিত করছেন তারা।

কর্মকার্তারা জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী তিন দিন ধরে খালটির সীমানা নির্ধারণের কাজ চলছে। খালের দুই পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনার তালিকা তৈরি করে দখলদারদের নোটিশ দেয়া হবে সেগুলো সরিয়ে নিতে।

তারা আরও জানান, শহরের মোল্লা ব্রিজ থেকে বাংলা স্কুল ব্রিজ পর্যন্ত পূর্ব পাশে ২৫টি, পশ্চিম পাড়ে পৌরসভার ১০২টি ও ব্যক্তি মালিকানার ২০টি স্থাপনার তালিকা তৈরি করা হয়েছে। খালটির পুরো সীমানা নির্ধারণ হলে স্থাপনার মালিকদের নোটিশ পাঠানো হবে।

সদর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, ১৯৪৫ সালে এই খালটি ছিল ‘বেতুয়া’ নামে নদী। পরে এটি ‘ভোলা খাল’ নামে পরিচিতি পায়। তখন খালটি ছিল ৬০-৭০ ফুট প্রশস্ত। চলাচল করত বড় লঞ্চ, কার্গো। ভোলা শহরের ব্যবসায়ীদের মালামাল আনা-নেওয়া করা হতো এই খাল দিয়ে।

কিন্তু বিভিন্ন সময় দখলদারদের কবলে পড়ে খাল এখন মৃতপ্রায়। দখল ও ময়লা-আবর্জনার কারণে খালটিতে জোয়ার-ভাটাও ঠিকমতো হয় না। ফলে ভোলা শহরের ময়লা-আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে খালটি।

খালটি রক্ষায় ভোলায় বিভিন্ন সামাজিক সংগঠন বহু আন্দোলন করে। তারই ফলে ২০১৫ সালে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ভূমি মন্ত্রণালয়, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়, পানি মন্ত্রণালয়ের সচিব, নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের নির্বাহী পরিচালকসহ ১৪ জনের বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট দাখিল করে। পরে ওই বছরের ৪ মে আদালত ভোলা খাল দখল ও দূষণমুক্ত করার নির্দেশ দেন।

এ ব্যাপারে ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রুহুল আমিন দাবি করেন, আদালতের নির্দেশনা অনুযায়ী ২০১৫ সালে ভোলা খাল দখল-দূষণমুক্ত করার জন্য তারা সীমানা নির্ধারণ ও অবৈধ স্থাপনার তালিকা তৈরি করছেন। কিন্তু সে সময় পৌর নির্বাচনের কারণে তা বাস্তবায়ন করতে পারেননি। এখন আবার কাজ শুরু করেছেন। সহকারী কমিশনার বলেন, ‘আগামী ১৫ দিনের মধ্যে অবৈধ স্থাপনার মালিকদের নোটিশ পাঠানো হবে সেগুলো সরানোর জন্য। নির্দিষ্ট সময়ে সরানো না হলে তাদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ভোলা খাল দখলমুক্ত করা হবে।’

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :