সাংবাদিক হত্যা আ.লীগের মেয়র মিরুর গুলিতে: পুলিশ

রানা আহমেদ
ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৯ | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:১০

সিরাজগঞ্জের শাহজাদপুরে গুলিতে সাংবাদিক নিহতের ঘটনায় আওয়ামী লীগের মেয়র হালিমুল হক মিরুকে দায়ী করছে পুলিশ। নিহত আব্দুল হাকিমের জানাজার আগে অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) আবুল হাসনাত জানিয়েছেন, আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের মধ্যে মেয়রকে মানা করার পরও তিনি একাধিক গুলি ছুড়েন। এর একটি গিয়ে লাগে সাংবাদিক শিমুলের গায়ে। আর তাতেই তিনি মারা যান।

গত বৃহস্পতিবার শাহজাদপুরে আওয়ামী লীগের একটি পক্ষ মেয়র মিরুর বাড়ি ঘেরাও করে। এতে সংঘর্ষের এক পর্যায়ে গুলি করেন মেয়র মিরু। আর গুরুতর আহত সাংবাদিক মারা যান শুক্রবার।

শনিবার সকাল সাড়ে ১০টায় শাহজাদপুর পাইলট উচ্চবিদ্যালয় মাঠে সমকাল পত্রিকার শাহজাদপুর প্রতিনিধি শিমুলের জানাজা অনুষ্ঠিত হয়। জানাযা ও দাফনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক, ও পেশাজীবী মহলের হাজার হাজার মানুষ অংশ নেয়।

জানাযা নামাজ পূর্বে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন, সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, যুবলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাজ্জাদ হায়দার লিটন, উপজেলা চেয়ারম্যান আজাদ রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন আলরাজি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল হক, সাবেক মেয়র নজরুল ইসলাম, সমকালের যুগ্ন বার্তা সম্পাদক তপন দাস, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফজল এ খোদা লিটন ও নিহত শিমুলের ছোট ভাই আজাদ প্রমুখ।

অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) আবুল হাসনাত। তিনি বলেন, ‘ঘটনার সময় আমি সেখানে উপস্থিত ছিলাম। মেয়রকে বারবার বারণ করার পরও তিনি গুলি ছোড়েন। একাধিক গুলি করেন মেয়র। অন্য কোনো পক্ষ গুলি করেনি।’

সাংবাদিক হত্যার এই ঘটনাটি তোলপাড় ফেলেছে সারা দেশেই। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এই ঘটনায় মেয়র মিরুর বিরুদ্ধে তড়িৎ ব্যবস্থা নেয়া হবে। সাংগঠনিক ব্যবস্থার পাশাপাশি আইনি ব্যবস্থাও নেয়া হবে। এ জন্য আওয়ামী লীগ একটি কমিটিও করে দিয়েছে।

এএসপি আবুল হাসনাতও বলেন, ‘অপরাধী যত ক্ষমতাশালীই হোক, আমরা তাকে আইনের আওতায় নিয়ে আসব।’ সাংবাদিক হত্যার পর আত্মগোপনে থাকা মেয়র মিরুকে গ্রেপ্তারে শুক্রবার রাত থেকে বিভিন্ন স্থানে অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি। তিনি এও জানান, ঘটনার পর মেয়রের বাড়ি থেকে ৪৩টি গুলি ও ছয়টি গুলির খোসা উদ্ধার করা হয়েছে। জব্দ করা হয়েছে মেয়রের শটগান।

সংসদ সদস্য হাসিবুর স্বপন বলেন, ‘মেয়র ও তার ভাইয়েরা আগে থেকেই অস্ত্রবাজি করে। এখানে তার গুলিতেই সাংবাদিক মারা গেলেন। এটা অত্যন্ত লজ্জাকর। এতে আমরা মর্মাহত।’

শিমুল হত্যার ঘটনায় তার স্ত্রী নুরুন্নাহার বেগম বাদী হয়ে মেয়রসহ ১৮ জনকে আসামি করে মামলা করেছেন। আসামিদের মধ্যে মেয়রের দুই ভাই হাসিবুল ইসলাম পিন্টু ও মিন্টু এবং উপজেলা আওয়ামী লীগের সদস্য কে এম নাসিরুদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে।

শাহজাদপুরে আধাবেলা হরতাল

সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে সকালে আধাবেলা হরতালে অচল ছিল গোটা উপজেলা। কোনো পিকেটিং বা বাধা ছাড়াই মানুষ স্বতস্ফুর্তভাবে দোকানপাট ও যান চলাচল বন্ধ রাখে।

শিমুল হত্যার বিচার দাবিতে মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও সাংবাদিকেরা। এ সময় তারা শাহজাদপুরের বিভিন্ন সড়কে রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

এরপর দলে দলে মানুষ যোগ দেয় শিমুল ও তার নানীর জানাজায়। প্রথমে শিমুল ও পরে হয় তার নানি রোকেয়া বেগমের জানাজা।

শিমুলের মৃত্যুর খবর পেয়ে শুক্রবার বিকালে মারা যান তার নানি।

শাহজাদপুর পাইলট উচ্চবিদ্যালয় মাঠে প্রথম জানাজা শেষে শিমুলের বাড়ি মাদলা গ্রামে হয় দ্বিতীয় জানাজা। পরে সেখানেই পাশাপাশি সমাহিত করা হয় দুই জনকে।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :