‘অপকর্ম ঢাকতেই সাংবাদিকদের ওপর ক্ষমতাসীনদের হামলা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪২

কিছু কিছু রাজনৈতিক নেতা তার নিজ নিজ নির্বাচনী এলাকা ভাগ করে সেখানে নিজের আইন-অনুশাসন প্রতিষ্ঠার চেষ্টা করছেন। সাংবাদিকরা তাদের বিরুদ্ধে লেখার কারণে আজ গুলি করে হত্যা করা হচ্ছে বলে মনে করে সাংবাদিক সমাজ।

সাংবাদিকদের ওপর মামলা-হামলা ও সংসদে বসে সাংবাদিকদের বিপক্ষে সংসদ সদস্যদের দেয়া ‘অপবাদের’ প্রতিবাদে শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত প্রতিবাদ সমাবেশে সাংবাদিকরা এসব কথা বলেন।

সাংবাদিক নির্যাতন ও হত্যার সুষ্ঠু বিচারের দাবিসহ সব সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা।

সাংবাদিক আবু জাফর সাইফুল্লাহ বলেন, ‘সাংবাদিক হত্যায় কোনো দৃষ্টান্তমূলক বিচার হচ্ছে না বলেই একের পর এক নির্যাতনের সাহস পাচ্ছে দুষ্কৃতিকারীরা।’ মূলত নিজেদের অপরাধকে ঢাকার জন্যই তারা সাংবাদিকদের ওপর এরকম হামলা চালাচ্ছে বলে মনে করেন তিনি।

অনলাইন মিডিয়া এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাসুন বলেন, ‘আজকে বাংলাদেশে কলমের ওপর আঘাত করা হচ্ছে, কলমের মর্যাদা নষ্ট করা হচ্ছে। সারা দেশে সাংবাদিকদের নির্যাতন করা হচ্ছে, গুলি করে হত্যা করা হচ্ছে।’

ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ রিয়াদ বলেন, ‘সাগর-রুনির রক্ত না শুকাতেই গুলি করে হত্যা করা হলো আরেও একজন সাংবাদিককে। এর প্রধান কারণই হলো গণতন্ত্র চর্চার স্থান পবিত্র সংসদে সাংবাদিকদের বিরুদ্ধে কিছু সংসদ সদস্যদের উস্কানিমূলক বক্তব্য।’

ঢাকা সাংবাদিক ক্লাবের সভাপতি মেনন সালমান বলেন, ‘সরকার চাইলেই সাংবাদিক নির্যাতন বন্ধ করতে পারে। কিন্তু মন্ত্রীরাই যখন সাংবাদিক নির্যাতন করেন তখন আমাদের যাওয়ার আর পথ কোথায়?’ তিনি বলেন, ‘এখানে স্বরাষ্ট্রমন্ত্রীর মতো দায়িত্বশীল ব্যক্তির কাছ থেকে ‘ধাক্কাধাক্কি’ মন্তব্য আসে। সংসদে সাংবাদিক নির্যাতন নিয়ে কোনো কথা হয় না, বরং সাংবাদিকদের বিরুদ্ধে কথা বলা হয়।’

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক বলেন, ‘সিরাজগঞ্জের সাংবাদিক শিমুল তার প্রতিষ্ঠানের সাথে কমিটমেন্ট রক্ষার জন্য সংবাদের ছবি সংগ্রহ করতে গিয়ে গুলি খেলেন।’ এ সময় তিনি মিডিয়া হাউজগুলো নিজের কর্মীদের সুরক্ষার ব্যাপারে আন্তরিক নয় বলেও মন্তব্য করেন তিনি।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এএকে/জেবি )

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :