সাংবাদিক শিমুল হত্যাকারীর শাস্তি দাবি আইএফজে-সিপিজের

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪৫ | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ২০:২৪

সিরাজগঞ্জে সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যার ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়েছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) এবং কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

শুক্রবার আলাদা বিবৃতিতে এ দাবি জানায় আন্তর্জাতিক সংগঠন দুটি।

এদিকে শনিবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দুই অংশ সাংবাদিক শিমুল হত্যার ঘটনার নিন্দা ও বিচার চেয়েছে।

শুক্রবার সিপিজের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে সাংবাদিক শিমুল হত্যায় দায়ী ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় আনা ও ঘটনার সুষ্ঠু তদন্ত করার আহ্বান জানানো হয়। সংগঠনটির এশিয়া প্রোগ্রাম কো-অর্ডিনেটর স্টিভ বাটলার বলেন, ‘গুলির ঘটনা অনেকের সামনে ঘটেছে। পুলিশের অস্ত্র উদ্ধার ও এর মালিককে শনাক্ত করার খবর পাওয়া গেছে। এখন অপরাধীকে দ্রুত বিচারের আওতায় আনার ক্ষেত্রে ব্যর্থতার কোনো ক্ষমা নেই।’

একই দিন আইএফজে তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে সাংবাদিক শিমুল হত্যায় জড়িত ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করার আহ্বান জানায়। তাতে সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যান্থনি বেলাঙ্গার বলেন, ‘দায়িত্ব পালনের সময় সহকর্মী আবদুল হাকিমের মৃত্যুর এই ঘটনার তীব্র নিন্দা জানায় আইএফজে।’

বিএফইউজে ও ডিইউজে

বিএফইউজের (একাংশ) সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক এবং ডিইউজের (একাংশ) ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী তাদের বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক শিমুল হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত এবং তার পরিবারকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার জন্য দাবি জানান।

বিএফইউজের অপর অংশের সভাপতি শওকত মাহমুদ ও মহাসচিব এম আবদুল্লাহ এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিক শিমুল হত্যার ঘটনায় অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গত বৃহস্পতিবার দুপুরে শাহজাদপুর পৌর মেয়র হালিমুল হক মিরুর ছোট ভাই পিন্টু শাহজাদপুর কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি বিজয় মাহমুদকে মারপিট করেন। এ ঘটনার প্রতিবাদে বিকালে ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে মেয়রের বাসায় হামলা চালান। একপর্যায়ে মেয়রের বাসা থেকে গুলিবর্ষণ করা হলে ছাত্রলীগের নেতাকর্মীরাও ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ করেন। ওই সময় মেয়রের শটগানের গুলিতে সাংবাদিক শিমুলসহ তিনজন গুলিবিদ্ধ হন। শিমুলকে প্রথমে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে শুক্রবার বেলা একটায় ঢাকায় নেয়ার পথে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে তার মৃত্যু হয়।

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :