‘কুষ্ঠমুক্ত দেশ গড়তে চাই সচেতনতা’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৮
ফাইল ছবি

কুষ্ঠরোগের চিহ্ন ও লক্ষণ বিষয়ে সামাজিক সচেতনতার মাধ্যমে এই রোগের নিয়ন্ত্রণ করতে রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও সেবা দরকার। তা হলেই দেশ কুষ্ঠব্যাধিমুক্ত হতে পারে। কুষ্ঠরোগ প্রথম দিকে ধরা পারলে তা নিরাময় সম্ভব। দেশের সব স্বাস্থ্যকেন্দ্র ও সরকারি হাসপাতালে বিনা পয়সায় কুষ্ঠরোগের চিকিৎসা হয়।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের যৌন, চামড়া ও যৌনব্যাধি বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. আশরাফ সিদ্দিকী বলেন, কুষ্ঠরোগ মূলত চামড়া ও শরীরের অগভীরের রোগ হিসাবে দেখা হয়ে থাকে। এই রোগ মস্তিষ্ক ও স্নায়ুতে ছাড়া শরীরের যেকোনো টিস্যুতে (কলা) আঘাত করে থাকে।

চিকিৎসক বলেন, কুষ্ঠরোগ নিরাময়ে প্রধান বাধা হলো সচেতনতার অভাব, রোগ সম্পর্কে সঠিকভাবে না জানা, দেরিতে রোগ চিহ্নিতকরণ, সামাজিক অপবাদ এবং সীমিত মানসিক স্বাস্থ্য সেবা প্রদান।

দেশে সীমিতসংখ্যক কুষ্ঠরোগের চিকিৎসক পাওয়া যায়। তবে দেশের সব চিকিৎসাকেন্দ্রে সেবা ও চিকিৎসা প্রদানের উদ্যোগ নেয়া দরকার বলে তিনি মনে করেন। তিনি বলেন, কোনো কুষ্ঠরোগী যাতে চিকিৎসার আওতার বাইরে না থাকে এর জন্য সামাজিক সচেতনতা গড়ে তোলা দরকার। কারণ কোনো রোগী চিকিৎসার বাইরে থাকলে রোগ সংক্রামিত হবে, যা স্বাস্থ্য সেবার জন্য বিপদজনক।

রাজশাহীতে ডেমিয়ন ফাউন্ডেশন কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কাজ করে আসছে। রাজশাহী, নওগা ও চাপাই নবাবগঞ্জের ২৫টি উপজেলায় ফাউন্ডেশনটি ৭০ লাখ জনগনের মধ্যে কুষ্ঠরোগ নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে।

স্বাস্থ্য বিভাগের রাজশাহীর উপ-পরিচালক ডা: আবদুস সোবহান বলেন, বাংলাদেশ কুষ্ঠরোগের চিকিৎসায় ব্যাপক সাফল্য লাভ করেছে। তবে রাজশাহী এলাকায় এক হাজারের মধ্যে একজন কুষ্ঠরোগীর লক্ষ্যে পৌঁছাতে কিছুটা সময় লাগবে। তিনি বলেন, ঝুঁকি হ্রাস, প্রতিরোধ, রোগ চিহ্নিতকরণ ও চিকিৎসা প্রদানে মাধ্যমে কুষ্ঠরোগের মহামারী রোধ করা সম্ভব। -বাসস

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :