সুন্দরবনে বন্দুকযুদ্ধে ‘দস্যুপ্রধান’ শামছু নিহত

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪০
ফাইল ছবি

সুন্দরবনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব-৬) বন্দুকযুদ্ধে বনদস্যু শামছু বাহিনীর প্রধান শেখ শামছু (৪৫) ওরফে কোপা শামছু নিহত হয়েছেন।

মঙ্গলবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শেলা নদীর মৃগমারী শাখাখাল এলাকায় ওই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

বন্দুকযুদ্ধের পর সেখান থেকে বনদস্যুদের ব্যব‎‎হৃত একটি একনলা বিদেশি বন্দুক, দুটি দেশি তৈরি একনলা বন্দুক, দুটি রামদা ও ৩৬টি তাজা গুলি উদ্ধার করে র‌্যাব। নিহত শামছুর বিস্তারিত পরিচয় র‌্যাব জানাতে পারেনি।

মংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. শাহীন বলেন, মঙ্গলবার বেলা সোয়া দুইটায় গুলিবিদ্ধ অবস্থায় শামছুকে হাসপাতালে নিয়ে আসা হয়। এখানে আসার অন্তত আধা ঘণ্টা আগে তার মৃত্যু হয়েছে। তার বুক ও পেটে অন্তত গুলি লেগেছে।

র‌্যাব-৬ এর উপ-অধিনায়ক মেজর মনির আহমেদ দুপুরে এই প্রতিবেদককে বলেন, সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের মৃগমারী খাল এলাকায় একদল বনদস্যু অবস্থান করছে-এই গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল সেখানে অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি ছুড়তে শুরু করে বনদস্যুরা। র‌্যাবও পাল্টা গুলি চালায়। উভয়পক্ষের মধ্যে প্রায় এক ঘণ্টা বন্দুকযুদ্ধের একপর্যায়ে বনদস্যুরা পিছু হটে। পরে র‌্যাব সদস্যরা সেখানে তল্লাশি চালিয়ে বনদস্যু শামছু বাহিনীর প্রধান শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় পায় এবং সেখান থেকে তিনটি অস্ত্র ও ৩৬টি গুলি উদ্ধার করা হয়।

শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে মংলা হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শামছু তার নিজ নামে বাহিনী গড়ে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ এলাকায় জেলে, বাওয়ালি ও মৌয়ালদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করত বলে দাবি করেন ওই র‌্যাব কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/প্রতিনিধি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :