দাখিল পরীক্ষায় অসদুপায়

ফরিদপুরে ৭১ পরীক্ষার্থী বহিষ্কার, তিন শিক্ষকের কারাদণ্ড

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০৮ | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪২

চলমান দাখিল পরীক্ষায় ফরিদপুর শহরের সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে অসুদপায় অবলম্বনের দায়ে ৭১ পরীক্ষার্থী, ১০ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। এসময় আটক তিন শিক্ষককে এক মাসের কারাদণ্ড দেয়া হয়। এই ঘটনায় কেন্দ্র সচিবের দায়িত্বে থাকা মাওলানা মাহমুদুল হাসানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

কারাদণ্ডপ্রাপ্ত তিন শিক্ষক হলেন- ফায়জুর রহমান, আব্দুর রশিদ খান, জসিম উদদীন।

বহিষ্কার হওয়া সবাই ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী।

ভুক্তভোগী পরীক্ষার্থীরা জানায়, বৃহস্পতিবার শারীরিক শিক্ষা বিষয়ের পরীক্ষা চলছিল। লিখিত পরীক্ষা শেষে নৈবত্তিক পরীক্ষা শুরু হলে কয়েকজন শিক্ষক রুমে এসে তাদের বলে সকলেই ‘ক’ সেট এর উত্তরপত্র ভরাট করো। শিক্ষকের কথামতো প্রায় সব পরীক্ষার্থীই ‘ক’ সেট উত্তরপত্র ভরাট করে।

বিষয়টি দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট পারভেজ মল্লিক ও শাকিলা বিনতে মতিনের নজরে এলে তিনি জেলা প্রশাসককে জানান। খবর পেয়ে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই বিদ্যালয় কেন্দ্রে যান।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নৈবত্তিক পরীক্ষায় চার সেট প্রশ্ন। যে যেই সেট প্রশ্ন পাবে, তাকে সেই সেটের উত্তরপত্র ভরাট করতে হবে। সেখানে কক্ষের সবাই একটি সেটের উত্তরপত্র ভরাট করে। পরীক্ষার্থীদের এই অসুদপায় অবলম্বনে সরাসরি সম্পৃক্ত থাকায় শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রসঙ্গত, সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দাখিল পরীক্ষায় ১৪টি মাদ্রাসার ২৬৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

(ঢাকাটাইমস/৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :