চাটমোহরে নতুন করে মুক্তিযোদ্ধা হচ্ছেন ১৪ জন

পাবনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০৪
ফাইল ছবি

পাবনার চাটমোহরে মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত করার জন্য যারা আবেদন করেছিলেন তাদের মধ্যে ১৪ জনের আবেদন মঞ্জুর হয়েছে। আরও ২৮ জনের বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেয়া হয়নি। তাদের বিষয়ে বিভক্তি রয়েছে। তারা এখন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল-জামুকায় আবেদন করতে পারবেন।

গত বুধবার এই ৪২ জনের নামের তালিকাই প্রকাশ হয়েছে চাটমোহরে।

মুক্তিযোদ্ধার তালিকায় বিপুল পরিমাণ অমুক্তিযোদ্ধা ঢুকে পড়েছেন-এমন অভিযোগ উঠার পর গত ১৭ জানুয়ারি থেকে তালিকা যাচাই-বাছাই শুরু হয়। আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের উপজেলা, জেলা, মহানগর পর্যায়ে বাছাইয়ের কাজ চলবে।

এই যাচাইবাছাইয়ে আবার তালিকায় নাম তুলতে নতুন করে আবেদন করেছেন অনেকেই। যাচাই বাছাইয়ে অংশ নিতে আগ্রহীদেরকে অনলাইন বা কাগজে আবেদন করতে হয়েছে। এই তালিকা প্রতিটি উপজেলায় পাঠায় জামুকা। সঙ্গে যাচাই বাছাইয়ে একটি কমিটি নির্ধারণ করে দেয়া হয়।

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করতে পাবনার চাটমোহর উপজেলায় সাত সদস্যের কমিটি কার্যক্রম শুরু করে গত ২৮ জানুয়ারি। একটি নির্দিষ্ট দিনে মুক্তিযোদ্ধার তালিকায় নাম তুলতে আবেদন করাদের ডাকা হয়। সেখানে আবেদনকারীদেরকে দালিলিক প্রমাণ ও সহযোদ্ধা তিনজনকে সাক্ষী হিসেবে উপস্থাপন করতে হয়েছে। প্রত্যেককে আবার আলাদা আলাদা জেলা করা হয়েছে। এই জেরার সময় আবার অন্যরা উপস্থিত থাকতে পারেননি।

এই যাচাইবাছাই কমিটিতে থাকা সবার মন্তব্য করার আলাদা সুযোগ আছে। কারও বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হলেই কারও নাম মুক্তিযোদ্ধা হিসেবে তোলা হচ্ছে।

এই উপজেলায় অনলাইনে ও সরাসরি ১৫২ জন মুক্তিযোদ্ধা আবেদন করেছিলেন। তবে শুনানিতে উপস্থিত ছিলেন ১২৬ জন। এর মধ্যে সর্বসম্মতিক্রমে না-মঞ্জুর হয়েছে ১০২ জনের আবেদন।

নতুন করে আবেদন করে যে- ১৪ জনের নাম উঠছে মুক্তিযোদ্ধার তালিকায়, তারা হলেন, ছাইকোলার সুলতান আলম, হাসুপুরের আবু ইসহাক, মির্জাপুরের আবদুল আজিজ প্রাং, দোলং গ্রামের নুরুল ইসলাম, ছাইকোলার রায়হান মাসুদ, ঘাসিখোলা গ্রামের বদরুল আলম, সোন্দভা গ্রামের ইসমাইল হোসেন, চাটমোহর পৌর সদরের সাধন চন্দ্র কর্মকার, মোছা. শিউলি খাতুন, বাঙ্গালা গ্রামের ফরিদ হোসেন, কাটেঙ্গার আমিরুল ইসলাম, কুকড়াগাড়ি গ্রামের ইশারত আলী ও খলিলুর রহমান এবং লাঙ্গলমোড়া গ্রামের জহুরুল ইসলাম।

এই যাচাই-বাছাইয়ে ২৮ জনের বিষয়ে অবশ্য চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। এরা গেজেট প্রকাশের ১৫ দিনের মধ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল-জামুকায় আবেদন করতে পারবেন। সেখানে আরেক দফা যাচাই বাছাইয়ে টিকলে তাদেও নামও উঠতে পারে তালিকায়।

ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :