বিদেশি সিরিয়াল চলছেই

১৭ ফেব্রুয়ারি থেকে আবার মাঠে এফটিপিও!

মাহমুদ উল্লাহ
| আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:১৫ | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:১৩

বাংলায় ডাবিং করা বিদেশি সিরিয়াল বন্ধে মাস কয়েক মাঠে ছিলো ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)। কিন্তু চ্যানেলগুলো আগের মতোই সিরিয়ালগুলো সম্প্রচার করছে। অথচ আচমকাই মাঠ থেকে উধাও হয়ে গেছে আন্দোলনকারীরা।

দাবি আদায়ের আগেই মাঠ ছাড়লেন কেন, জানতে চাইলে এফটিপিওর আহ্বায়ক নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সরকারের উচ্চ পর্যায় আমাদেরকে একটি সুপারিশমালা দিতে বলেছে। এটি আমরা দিয়েছি। তাদের অনুরোধে আমরা আন্দোলনে বিরতি নিয়েছি। তারা সপ্তাহখানেক সময় চেয়েছে। এক সপ্তাহের মধ্যে যদি তারা আমাদের দাবি না মানা হয়, তাহলে আমরা আবার আন্দোলনে নামবো।’

এ হিসেবে ১৭ ফেব্রুয়ারি আবার আন্দোলন কর্মসূচিতে ফিরে আসার কথা শিল্পী, নির্মাতা ও কলাকুশলীদের সংগঠন এফটিপিওর। মাঠের আন্দোলন তেমন কোনো ঘোষণা ছাড়াই বন্ধ হওয়ার কারণ কী? এমন প্রশ্নে নাট্যকার সংঘের সহসভাপতি বৃন্দাবন দাস ঢাকাটাইমসকে বলেন, ‘সরকারের উচ্চ পর্যায়ের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা আপাতত আন্দোলন স্থগিত রেখেছি। যদি দাবি আদায় না হয়, আশা করছি গভীরভাবে চিন্তাভাবনা করে আমাদের নেতৃবৃন্দ সঠিক সিদ্ধান্ত নিবেন।’

এফটিপিও যেসব দাবি করছে, তার মধ্যে আছে বিজ্ঞাপন প্রচারে গ্রহণযোগ্য সময়সীমা নির্ধারণ, নাটকের বাজেট যৌক্তিকহারে বৃদ্ধি, কপিরাইট প্রথা বহাল, যোগ্য ব্যক্তিদের নিয়ে প্রিভিউ কমিটি, বৈজ্ঞানিক পদ্ধতিতে নির্ভুল, যথাযথ টিআরপি ব্যবস্থা চালু, ভারতে বাংলাদেশি চ্যানেল চালু ও তাদের ডাউন লিংক ফির সঙ্গে বাংলাদেশের ডাউন লিংক ফির অসামঞ্জস্যতা অপসারণ এবং এফটিপিও-কে সরকারিভাবে স্বীকৃতি দেওয়া।

এফটিপিওর সদস্য সংগঠনের মধ্যে রয়েছে ‘টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশন’, ‘ডিরেক্টরস গিল্ড’, ‘টেলিভিশন নাট্যকার সংঘ’, ‘অভিনয়শিল্পী সংঘ’, ‘ক্যামেরাম্যান এসোসিয়েশন অব বাংলাদেশ’, ‘শুটিং হাউজ ওনার্স অ্যাসোসিয়েশান’, ‘টেলিভিশন টেকনিশিয়ান অ্যাসোসিয়েশান’, ‘মেক আপ আর্টিস্ট অ্যাসোসিয়েশান’, ‘টেলিভিশন লাইট হাউজ অ্যাসোসিয়েশান’, ‘টেলিভিশন লাইট ক্রু অ্যাসোসিয়েশান’, ‘সহকারী পরিচালক সমিতি’ ও ‘প্রযোজনা ব্যবস্থাপক সমিতি’।

দীপ্ত টিভিতে তুর্কি সিরিয়াল ‘সুলতান সুলেমান’র জনপ্রিয়তার ধারাবাহিকতায় একাধিক চ্যানেলে শুরু হয়েছে বিদেশি সিরিয়াল প্রচার। এ তালিকায় রয়েছে, মাছরাঙা টিভিতে ‘দ্য সোর্ড অব টিপু সুলতান’, আরটিভির ‘সিনড্রেলার বোন’, গাজী টিভির ‘আলিফ লায়লা’, একুশে টিভির ‘সীমান্তের সুলতান’ ও ‘হাতিম’। এর প্রেক্ষিতেই গত বছরের ৩০ নভেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে টিভি চ্যানেলে বিদেশী সিরিয়াল প্রচারের বিরুদ্ধে একটি সফল প্রতিবাদ সমাবেশ আয়োজন করে শিল্পী কলাকুশলীদের সংগঠন এফটিপিও। এভাবে সংগঠনটি সামনে চলে আসে। তাদের আন্দোলনের কারণ সরকার কিছু ক্ষেত্রে ব্যবস্থাও নেয়।

ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/এমইউ/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

তৃতীয় বিয়েটা কবে করবেন আমির খান? প্রশ্ন শুনে যা হলো

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এই বিভাগের সব খবর

শিরোনাম :