মঠবাড়িয়ায় বারুণী উৎসব

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৫৩ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩৭
ফাইল ছবি

পিরোজপুরের মঠবাড়িয়ার সনাতন ধর্মাবলম্বীদের বারুণী উৎসব উপলক্ষে এলাকায় এখন সাজ সাজ রব। উপজেলার ছোট শিংগা শ্রী শ্রী পরীক্ষিৎ চাঁদ সেবশ্রমে তিন দিনের এই উৎসবে এরই মধ্যে এসেছেন হাজারো ভক্ত। মতুয়া সম্প্রদায়ের ৬৫ তম এই উৎসব এরই মধ্যে এলাকায় সার্বজনীন রূপ পেয়েছে। ধর্মীয় নানা আচারের পাশাপাশি নাচ, গান আর মেলায় মাতবে এলাকাবাসী।

শুক্রবার সকালে এই উৎসব শুরু হয়। শ্রী শ্রী পরীক্ষিৎ চাঁদ সেবশ্রমে ধামকর্তা (প্রধান) শ্রী শ্রী সুধন্য কুমার মিস্ত্রী ঢাকাটাইমসকে বলেন, ঢাকা, চট্রগ্রাম, মুন্সিগজ্ঞ, বরগুনা, গাজীপুর, ঝালকাঠী, পিরোজপুর ছাড়াও ভারত থেকেও ভক্তরা আসবে। সব মিলিয়ে লক্ষাধিক মানুষের সমাগম হবে।

সুধন্য কুমার বলেন, ‘আজ দুপুরে ১০ কাঠি, রাতে ২৫ থেকে ৩০ কাঠি করে চালের রান্নার আয়োজন রয়েছে। এর সংখ্যাও বাড়বে।’

উৎসবে প্রধান অতিথি করা হয়েছে স্থানীয় সংসদ সদস্য রুস্তুম আলী ফরাজিকে। এছাড়া, মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম ফরিদ উদ্দিনের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা আছে।

এই উৎসব উপলক্ষে এলাকায় ভিড় করেছে হাজারো মানুষ। তাদের কাছে পণ্য বিক্রি করতে স্থানীয় ব্যবসায়ীরাও নিয়েছেন নানা প্রস্তুতি।

কেবল এলাকা নয়, বিভিন্ন জেলা থেকেই মতুয়া সম্প্রদায়ের হাজারো ভক্ত এই দিন দিন জড়ো হয় পিরোজপুরে। উৎসব চলাকালে তিনদিন গোটা এলাকায় বিরাজ করে সাজ সাজ রব।

ধর্মীয় বক্তব্য ছাড়াও শুভ অধিবাস, মঙ্গলঘট স্থাপন, মতুয়া দল আগমন, হরিনাম সংকীর্তন ও মহোৎসবের আনুষ্ঠানিকতা থাকবে।

এই উৎসব উপলক্ষে উৎসব প্রাঙ্গনে মেলা বসবে বলে জানিয়েছেন আয়োজকরা। এই মেলা স্থানীয়দের কাছে ভীষণ জনপ্রিয়।

মঠবাড়িয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা খন্দকার মোস্তাফিজুর রহমান ঢাকাটাইমসকে বলেন, এই উৎসবের নিরাপত্তায় স্বেচ্ছাসেবকদের পাশাপাশি কাজ করবে তাদের টহল দলও।

ঢাকাটাইমস/১০জানুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :