ছোট হয়ে আসছে মৎস্যসম্পদের আধার ‘চলনবিল’

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:১৪ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:১৪

সঠিক পরিকল্পনা আর কার্যকর উদ্যোগের অভাবে দিন দিন ছোট হয়ে আসছে দেশের অন্যতম পানি ও মৎস্যসম্পদের আধার ‘চলনবিল’। অপরিকল্পিত সড়ক, সেতু, কালভার্ট, স্লুইসগেট নির্মাণের কারণে হারিয়ে যাচ্ছে দেশের সবচেয়ে বড় বিলের সৌন্দর্য। চলনবিলের যতটুকু অবশিষ্ট আছে, তা রক্ষায় দ্রুতই সমন্বিত পরিকল্পনা গ্রহণের দাবি জানিয়েছেন পাবনাবাসী।

পাবনা, নাটোর, সিরাজগঞ্জ আর নওগাঁ জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে অবস্থান চলনবিলের। এই চার জেলার লাখ লাখ মানুষের জীবন-জীবিকা এই বিল ঘিরে। চলমান পানিপ্রবাহের কারণে বিলের নাম চলনবিল হলেও নানা কারণে এখন সেই প্রাণময় সৌন্দর্য হারাচ্ছে প্রকৃতির এই দান।

একসময়ের প্রমত্ত চলনবিল এখন অনেকটাই নিথর-নিস্তব্ধ। প্রায় ১১০০ বর্গকিলোমিটার আয়তনের এই বিলে একটা সময় সারা বছর পানি থাকত। তবে ২০০৬ সালের বাংলা উইকিপিডিয়ার সার্ভে অনুযায়ী দেখা যায়, বিলে বর্তমানে পানি থাকে ৩৬৮ বর্গকিলোমিটার এলাকায়। প্রতিবছর নিচে নামছে এর পানির স্তর; ফলে দেশের বিখ্যাত বিলের পানির সেই গর্জন এখন আর নেই। দেখা যায় না চিরচেনা পানিপ্রবাহ। মিঠা পানির সেই শিং, বাচা, পাবদা, কৈ আর খুব একটা পাওয়া যায় না এই বিলে। এ নিয়ে আক্ষেপের শেষ নেই পাবনাবাসীর।

মৎস্যজীবী আনসার আলী বলেন, সুস্বাদু মিঠা পানির সেই ইলিশ, শিলং, বাচা, পাবদা, কৈসহ প্রায় ৭০ প্রজাতির মাছ চলনবিল থেকে প্রায় হারিয়ে গেছে।

চলনবিল ও বড়াল নদী রক্ষা আন্দোলনের সদস্যসচিব এস এম মিজানুর রহমান বলেন, বিলের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন নদী আজ মৃত। হারিয়ে গেছে জীববৈচিত্র্য। তাই ভালো নেই চলনবিলের মানুষ। এই দুর্দশার জন্য সরকারের সদিচ্ছা আর পরিকল্পনার অভাবকেই দুষছেন চলনবিল রক্ষা আন্দোলনের এই নেতা।

গুরুদাসপুর চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক আফসার আলী বলেন, চলনবিল রক্ষায় সরকারের পাশাপাশি সচেতন মানুষকেও সমন্বিত উদ্যোগ নেয়ার পরামর্শ নাগরিক সমাজের।

পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো চলনবিলের হারানো ঐতিহ্য টিকিয়ে রাখতে স্থানীয়দের সচেতন হওয়ার তাগিদ দেন। তবে সরকারের পক্ষ থেকেও বিষয়টি আমলে নেয়ার আশ্বাস দেন তিনি।

কার্যকর উদ্যোগ, সমন্বিত পরিকল্পনা আর বাস্তবায়নের মাধ্যমে চলনবিলের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :