হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩২

এবার এসেছে হোয়াটসঅ্যাপের আরও একটি নতুন ফিচার। এর নাম টু স্টেপ ভেরিফিকেশন। যা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গতকাল শুক্রবার থেকে অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজের স্মার্টফোনের জন্য নতুন এ ফিচারটি উন্মুক্ত করা হয়েছে।

এই ‘টু স্টেপ ভেরিফিকেশন’ এর মাধ্যমে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ডাবল নিরাপদে থাকবে। এখন আপনার মোবাইলে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রার করার সময় একটি ছয় অক্ষরের পাসকোড দিতে হবে। তখনই আপনার কাছে চাওয়া হবে একটি ই-মেইল আইডি।

ইউজারদের সুবিধার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা। কারণ পরবর্তীকালে আপনি সেই ছয় অক্ষরের পাসকোড ভুলে গেলেও সমস্যায় পড়তে হবে না। রেজিস্ট্রার করা ই-মেইল আইডি দিয়েই ফিরে পাওয়া যাবে হারিয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

কীভাবে এই নিরাপত্তার ফিচারটি পাবেন? খুব সহজ। মোবাইলে গিয়ে WhatsApp > Settings > Account > Two-step verification > Enable ক্লিক করলেই অতিরিক্ত নিরাপদে থাকবে আপনার অ্যাকাউন্টটি। তবে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপের তরফে ইউজারদের জানানো হয়েছে, তারা কোনো ই-মেল আইডি ভেরিফাই করবে না। তাই রেজিস্ট্রেশনের সময় ইউজারদের নির্ভুল ই-মেল আইডি দেয়ার অনুরোধ জানানো হচ্ছে। নিজের পুরনো মেসেজগুলো ফিরে পেতেও এই টু স্টেপ ভেরিফিকেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এসজেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা