মিথ্যা তথ্যে সিম: কঠোর ব্যবস্থা নিচ্ছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ২১:২০ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১৮

মিথ্যা তথ্য দিয়ে সিমকার্ড বিক্রির দায়ে অর্থ দণ্ডসহ মোবাইল কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। খবর বাসসের।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মোবাইল ফোন অপারেটররা গ্রাহক বৃদ্ধির লক্ষ্যে সিম কার্ড বিক্রি বাড়ানোর জন্য খুচরা বিক্রেতাদের চাপ দিচ্ছে। ফলে তারা মিথ্যা তথ্যের ভিত্তিতেও সিমকার্ড বিক্রি করছে। এমন তথ্যের ভিত্তিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা এই ব্যবস্থা নিতে যাচ্ছে।

এ ব্যাপারে বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম সাফল্য ধরে রাখার জন্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ব্যতীত তাদের কোনো বিকল্প নেই।

তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা বড় অঙ্কের জরিমানা করব, যাতে অপারেটররা তাদের রিটেইলারদের চাপ দিতে না পারে।’

মোবাইল ফোনের প্রকৃত গ্রাহকদের নিশ্চিত করার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সরাসরি তত্ত্বাবধানে বিটিআরসি গত বছরের মে মাসে পাঁচ মাসব্যাপী সিম যাচাইকরণ প্রক্রিয়া সাফল্যের সাথে সম্পন্ন করে।

কিন্তু র‌্যাব গত বৃহস্পতিবার রাতভর অভিযান চালিয়ে মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের ৫৮টি বিক্রয় প্রতিনিধিসহ এর রিটেইলার এমআর কমিউনিকেশনস-এর কার্যালয়ে অভিযান চালিয়ে এর মালিক ও ব্যবস্থাপকসহ বাংলালিংঙ্কের একজন জোনাল ম্যানেজারকে আটক করে।

অভিযানের সময় র‌্যাব সদস্যরা দেখতে পান, বাংলালিংঙ্কের জোনাল ম্যানেজারের উপস্থিতিতে রিটেইলার প্রতিষ্ঠানটির কর্মচারীরা সিম কার্ড রেজিস্ট্রেশন ফর্মে ভুয়া ঠিকানা ব্যবহার, জাল জাতীয় পরিচয়পত্র প্রিন্ট করে তা লাগাচ্ছে। এ ঘটনার পরপরই বাংলালিংক এক চিঠিতে বিটিআরসিকে জানায়, তারা ওই প্রতিষ্ঠানটির রিটেইলারশিপ বাতিল করেছে।

তবে, বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘সেটাই যথেষ্ট নয়। অপারেটরদেরকেই রিটেইলারদের বেআইনি কাজের দায়িত্ব নিতে হবে।’

‘চূড়ান্ত দায়দায়িত্ব অপারেটরদেরকেই নিতে হবে’ উল্লেখ করে শাহজাহান মাহমুদ বলেন, ‘একটি অপরাধের জন্য এক রিটেইলারের নিয়োগ বাতিল করে অন্য একটিকে নিয়োগ করার অনুমতি দেয়া হবে না।’

বাংলালিংক কর্তৃক সংশ্লিষ্ট রিটেইলারের নিয়োগ বাতিলকে তিনি দায়িত্ব এড়ানোর কৌশল বলে অভিহিত করে বলেন, ‘আমরা (বিটিআরসি) এ বিষয়ে সন্তুষ্ট নই।’

বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘আমি আমার সহকর্মীদেরকে (বিটিআরসি কর্মকর্তা) দৃষ্টান্তমূলক শাস্তি দিতে বলেছি যাতে অন্য অপারেটররা এটা মনে রাখে। এ ধরনের অপরাধের জন্য তাদেরকেও শাস্তির মুখোমুখি হতে হবে।’-বাসস

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা