মেলায় বাংলা একাডেমির ৬৬টি নতুন বই

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ২২:২০

‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’-এ বাংলা একাডেমি নতুন বই এনেছে ৬৬টি। পুরাতন ৩৫টি গ্রন্থের পুনর্মুদ্রণ করেছে এ বছর। নতুন ও পুনর্মুদ্রণ মিলিয়ে এ ১০১টি নতুন গ্রন্থ ছাড়াও একাডেমির প্রায় ছয় হাজার প্রকাশনা রয়েছে। এর মধ্যে প্রায় ১৪০০ প্রকাশনা বিক্রির তালিকায় চলমান রয়েছে।

শনিবার বইমেলার ১১তম দিনে মেলা চত্বর ঘুরে দেখা গেছে, বাংলা একাডেমির বই বিক্রির তালিকায় বেশি। একাডেমির পরিচালক ও গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য ড. জালাল আহমেদ এ প্রসঙ্গে বলেন, গতকাল শুক্রবার পর্যন্ত মেলার প্রথম ১০ দিনে বাংলা একাডেমি ৩৪ লাখ টাকারও বেশি বই বিক্রি করেছে। তিনি বলেন, একাডেমির প্রকাশনাগুলোর মধ্যে অন্যান্যবারের মতো এবারও অভিধান বিক্রি হচ্ছে বেশি। মেলার প্রথম ১০ দিনে প্রায় তিন হাজার অভিধান বিক্রি হয়েছে। গত বছর এ সময়ে পাঁচ হাজারের অধিক অভিধান বিক্রি হয়েছিল।

সদস্য সচিব বলেন, পাঠকদের কাছে একাডেমির অভিধানের যে চাহিদা, রয়েছে, চাইলে একাডেমি প্রতিদিন পাঁচ হাজার অভিধান বিক্রি করতে পারে। কিন্তু শুধু অভিধান বিক্রি করলেই একাডেমির চলবে না, মূলধারার অন্যান্য বইও বিক্রি করেতে হবে। একাডেমি তাই এবার সিদ্ধান্ত নিয়েছে গতবছরের তুলনায় অভিধান কম বিক্রি করবে।

একাডেমির এ সিদ্ধান্ত বেশ ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এতে মূলধারার বা বইগুলো অন্যান্যবারের চেয়ে বেশ ভালো বিক্রি হচ্ছে। একাডেমির ২০১৭ সালে প্রকাশিত বইগুলোর মধ্যে বেশ কাটতি আছে-আবুল হোসেন সম্পাদিত ‘ভবিষ্যতের বাঙালী এস ওয়াজেদ আলী’; বেগম আকতার কামাল সম্পাদিত ‘নদী ও নারী হুমায়ূন কবির ও শকুন্তলা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর; বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সম্পাদিত বাংলা একাডেমি: ফোকলোর সংগ্রহশালা, অভিবাদন: শহীদ কাদরী এবং পরানের গহিন ভিতরে; শান্তনু কায়সার সম্পাদিত তিতাস একটি নদীর নাম অদ্বৈতমল্লবর্মণ, আবুল আহসান চৌধুরী সম্পাদিত আবদুল্লাহ কাজী ইমদাদুল হক; তপন পালিত’র মানবতাবিরোধী অপরাধ বিচার আন্দোলন ১৯৭১-২০১৩; সিরাজুল ইসলাম চৌধুরী সম্পাদিত শওকত ওসমান জন্মশতবর্ষ স্মারকগ্রন্থ; ড. হারুণ-অর-রশিদ সম্পাদিত মূলধারার রাজনীতি: বাংলাদেশ আওয়ামী লীগ কাউন্সিল ১৯৪৯-২০১৬; আবুল হাসনাত সম্পাদিত শামুর রাহমান রচনাবলি (প্রথম খ-); জালাল ফিরোজের ছোটদের পার্লামেন্ট উল্লেখযোগ্য। পুনর্মূদ্রিত বইগুলোর মধ্যে ভালো বিক্রি হচ্ছে- আনিস আহমেদের ঢাকাইয়া আসলি; হারুন-অর-রশিদের আমাদের বাঁচার দাবি ৬-দফার ৫০ বছর; আবু সাইয়িদের বাংলাদেশের স্বাধীনতা ও কূটনৈতিক যুদ্ধ; আব্দুল হামিদ সম্পাদিত আইনকোষ এবং সম্পাদিত গ্রন্থ প্রাশাসনিক পরিভাষা।

জালাল আহমেদ বলেন, গ্রন্থমেলায় একাডেমির দুটি প্যাভিলিয়নসহ ছয়টি বিক্রয় কেন্দ্রে বই বিক্রির আয়োজন করা হয়েছে। এর মধ্যে গ্রন্থমেলার একাডেমি চত্বরে একটি প্যাভিলিয়নসহ ৫টি বিক্রয় কেন্দ্র এবং সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে একটি প্যাভিলিয়নে বই বিক্রির ব্যবস্থা রয়েছে। তিনি বলেন, গ্রন্থমেলায় এ বছর একাডেমি প্রায় পৌনে দুই কোটি টাকার বই বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত বছর একাডেমি (২০১৬) এক কোটি ৬৮ লাখ টাকার এবং এর আগের বছর (২০১৫) এক কোটি ৫৮ লাখ টাকার বই বিক্রি করেছে। -বাসস

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :