১২তম দিনে নতুন বই এসেছে ৯৬টি

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪১ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:২৭

অমর একুশে বইমেলার ১২তম দিন ছিল রবিবার। এদিন নতুন বই এসেছে ৯৬টি এবং ৩১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। আজও মেলায় ছিল ভিড়। বিক্রিও আস্তে আস্তে বাড়ছে বলে জানালেন বিক্রেতারা।

আজ মেলায় আসা বইগুলোর মধ্যে মহিবুল আলমের বঙ্গবন্ধুর জীবনভিত্তিক উপন্যাস ‘তালপাতার পুথি (২য় খণ্ড)’ প্রকাশ করেছে শোভা প্রকাশ। মূল্য ৬৫০ টাকা। আলী আজম বাবলার উপন্যাস ‘হলি আর্টিজান’ প্রকাশিত হয়েছে শব্দশৈলী থেকে। মূল্য ২০০ টাকা। বাসার তাসাউফের কিশোর উপন্যাস ‘স্কুল থেকে পালিয়ে’। মূল্য ১২০ টাকা। খান মাহবুবের ভ্রমণকাহিনী ‘পথে দেখা বাংলাদেশ’ মূল্য ৩৮০ টাকা, শাহ্ মোহাম্মদ আবু জাফরের ‘আমার স্মৃতিতে ফরিদপুরের মুক্তিসংগ্রাম ও স্বাধীনতা যুদ্ধ’ প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। মূল্য ৪৫০ টাকা। গোলাম মাওলা রনির প্রবন্ধ ‘অগ্নি থেকে তেল ভানুমতির খেল’ মূল্য ৪৫০ টাকা।

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় দীনেশচন্দ্র সেনের সার্ধশত জন্মবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ আজিজুল হক। আলোচনায় অংশগ্রহণ করেন ড. মাহবুবুল হক এবং ড. এম আবদুল আলীম। সভাপতিত্ব করেন অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম।

প্রবন্ধে সৈয়দ আজিজুল হক বলেন, বাংলা সাহিত্যের ইতিহাস গবেষণা, বাংলা সাহিত্যকে সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে অধ্যয়নের উপযোগী করে গ্রন্থ-প্রণয়নে এবং সকল সংকলন-সম্পাদনার মাধ্যমে পূর্ববাংলার উন্নত লোকসাহিত্যকে বিশ্বপরিমণ্ডলে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন করে স্মরণীয় হয়ে আছেন দীনেশচন্দ্র সেন। উনিশ শতকের শেষার্ধে বাঙালির জাতীয় মানসে উপনিবেশবাদী চিন্তার বিপরীতে যে স্বাজাত্যবোধের জাগরণ ও সমৃদ্ধ অতীতের গৌরব পুনরুদ্ধারের প্রবল স্পৃহা সৃষ্টি হয় তা থেকেই পরিপুষ্ট লাভ করে দীনেশচন্দ্র সেনের জীবনবোধ। অপরিসীম সাহিত্যানুরাগী ও দেশকল্যাণব্রতী দীনেশচন্দ্র সেন জীবনজিজ্ঞাসা ও শিল্পদৃষ্টির ক্ষেত্রে ছিলেন আধুনিক ও আবেগময়, জাতীয়তাবোধ ও বিশ্বাত্মবোধপুষ্ট এবং আভিজাত্যের গৌরববিযুক্ত নিম্নবর্গমুখী ও সদর্থক জীবনচেতনার উদ্দীপ্ত। সাহিত্যচর্চায় তাঁর সাধকোচিত নিষ্ঠাই তাঁকে জাতীয় ঐতিহ্য আবিষ্কার ও ইতিহাসের সত্য-উন্মোচনে সার্থক করে তুলেছে।

সোমবারের অনুষ্ঠানসূচি

আগামীকাল ১ ফাল্গুন মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত সাড়ে আটটা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে মদনমোহন তর্কালঙ্কারের জন্মদ্বিশতবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শফিঊল আলম। আলোচনায় অংশগ্রহণ করবেন রতন সিদ্দিকী, সফিউদ্দিন আহমদ এবং মুহম্মদ শহীদ উজ জামান। সভাপতিত্ব করবেন প্রাবন্ধিক-গবেষক সৈয়দ আবুল মকসুদ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :