সচিব পদে পদোন্নতিতে আলোচনায় যারা

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৩

এপ্রিল-মে মাস থেকে শুরু হচ্ছে সচিব পদে পদায়নের কাজ। ইতোমধ্যেই প্রাথমিক কাজ শুরু হয়েছে। ৮৫ ব্যাচের কর্মকর্তাদের মধ্য থেকেই সচিব পদে পদোন্নতি দেয়া হবে। সেই লক্ষ্যে কাজও চলছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্র জানায়, সচিব পদে পদোন্নতি দেওয়ার জন্য সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) কয়েক দফা সভা ইতোমধ্যেই শেষ হয়েছে। এপ্রিল- মে মাসে এটি চূড়ান্ত করা হবে।

প্রথম ধাপে সচিব পদে পদোন্নতি পাওয়ার দৌঁড়ে যারা এগিয়ে আছেন তাদের মধ্যে রয়েছেন- প্রধানমন্ত্রীর পিএস-১ (অতিরিক্ত সচিব) সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার, ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশারফ হোসেন।  এরা সবাই ৮৫ ব্যাচের কর্মকর্তা।

এদের মধ্যে সাজ্জাদুল হাসান ২০১৫ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ (পিএস) হিসেবে নিয়োগ পান। এরআগে তিনি ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার। এছাড়া তিনি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব ছিলেন। তার বাড়ি নেত্রকোণায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ারের বাড়ি সিরাজগঞ্জে। তিনি তিন বছর নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব ছিলেন। রাঙামাটি বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা। অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের মহাসচিবের দায়িত্ব পালন করছেন। ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ আগে রাজশাহী বিভাগীয় কমিশনার ছিলেন। তিনি বোয়েসেলের এমডি ছিলেন। এছাড়া ফরিদপুরের ডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

প্রথম ধাপে কতজনকে সচিব হিসেবে পদোন্নতি দেয়া হবে তা জানা যায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘প্রথম ধাপে বেশ কয়েকজনকে সচিব পদে পদোন্নতি দেয়া হবে। সেই লক্ষ্যে কাজ চলছে। এপ্রিল- মে এর মধ্যে বিষয়টি চূড়ান্ত হবে। ‘

প্রশাসনে বর্তমানে ’৮২-ও ব্যাচ, ’৮৩-র ব্যাচ ও ’৮৪-ও ব্যাচের কর্মকর্তারা সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করছেন। এবার যুক্ত হচ্ছেন ’৮৫-ও ব্যাচের কর্মকর্তারা।

সূত্র জানায়, সম্প্রতি সচিবের দায়িত্ব পেতে ১৯৮৫-ও ব্যাচের কর্মকর্তারা মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করেছেন। এ কারণে ওই ব্যাচের মধ্য থেকে বেশ কয়েকজন সচিব হচ্ছেন।

এরআগে ২০১৬ এর নভেম্বরে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদে বড় ধরনের পদোন্নতি দেয় সরকার। তিন স্তরে মোট ৫৩৬ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছিল তখন। তবে সচিব হিসেবে সাধারণত সরকারের পছন্দের ব্যক্তিরাই পদোন্নতি পান।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত