আইটি-আইটিএস চাকরি মেলা অনুষ্ঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৪৩

তথ্যপ্রযুক্তি খাতে তরুণ-তরুণীদের চাকরি এবং প্লেসমেন্ট পোর্টাল www.bdskills.com-এর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে শেষ হলো দিনব্যাপী ‘ঢাকা আইটি-আইটিএস জব ফেয়ার-২০১৭’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)- মিলনায়তনে আয়োজিত এ চাকরি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্লেসমেন্ট পোর্টাল উদ্বোধন এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-এর আওতায় লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এ্যামপ্লয়মেন্ট অ্যান্ড গভার্ন্যান্স প্রজেক্ট (এলআইসিটি)- আইবিএ, বিক্রয় ডটকম (bikroy.com) এবং আর্নস্ট অ্যান্ড ইয়াং যৌথভাবে এ চাকরি মেলার আয়োজন করে।

এ মেলায় বাংলাদেশের প্রথম সারির ৫০টিরও বেশি আইটি কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত থেকে চাকরিপ্রার্থী আগ্রহী তরুণ-তরুণীদের সাক্ষাৎকার নেন এবং প্রাথমিকভাবে নির্বাচিত করেন। চাকরি মেলায় যোগ দেয়ার জন্য গত ১০ দিনে সারাদেশ থেকে ১০ হাজারের বেশি স্নাতক অনলাইনে নিবন্ধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য হলো- ২০২১ সালের মধ্যে আইটি-আইটিইএস খাতে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করা এবং ২০ লাখ আইটি পেশাজীবী গড়ে তোলা। সে ধারাবাহিকতায় আমরা এ মেলার আয়োজন করেছি। আশা করছি এ ধরনের আয়োজন আমরা দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যাবো।’

তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে এলআইসিটি প্রকল্প দেশব্যাপী গুণগত প্রশিক্ষণ প্রদান করছে। ইতোমধ্যে এ সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। এসব প্রশিক্ষিত তরুণ-তরুণীরা অনেক সময় তাদের যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী কাজ পায় না। অন্যদিকে নিয়োগদাতা আইটি প্রতিষ্ঠানগুলো সহজে ও কম সময়ে সঠিক কর্মী নির্বাচন করার ক্ষেত্রে চ্যালেঞ্জে পড়ে। এ সমস্যা সমাধানের লক্ষ্যই এলআইসিটি bdskills.com-নামের এ প্লাটফর্মটি তৈরি করেছে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্বিবদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং সভাপতিত্ব করেন আইবিএ-এর ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ফরহাত আনোয়ার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এনডিসি এবং আইবিএ-এর সহকারী অধ্যাপক মো. রেজাউল কবির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং প্যানেল আলোচনায় অংশ নেন যথাক্রমে বেসিস প্রেসিডেন্ট মোস্তাফা জব্বার, ডাটা সফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, আমরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ, মাইক্রোসফট বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এসজেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :