স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের কণ্ঠশিল্পী ক্ষমা দাশ গুপ্তা আর নেই

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫৮

মহান মুক্তিযুদ্ধের স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের কণ্ঠশিল্পী, পিরোজপুরের ক্ষমা দাশ গুপ্তা আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি দুই কন্যা সন্তানের জননী ছিলেন। আন্দোলন মুখর, অভিজ্ঞ এ গুণী শিল্পী রবিবার সন্ধ্যা ৭টায় তার মেয়ের (বড়) শ্বশুর বাড়ি নরসিংদীতে পরলোক গমন করেন।

তার এ মৃত্যুতে পিরোজপুরের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। মৃত গুণী শিল্পী ক্ষমা দাশ গুপ্তার দুই মেয়ের একান্ত ইচ্ছায় রবিবার রাতেই বড় মেয়ের শ্বশুর বাড়ি নরসিংদীতে শেষকৃত অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ক্ষমা দাশ গুপ্তা পিরোজপুর জেলা শহরে মাছিমপুর সড়কে বসবাস করতেন। ৬৯’র গণঅভ্যুথানে গণসংগীতের মাধ্যমে ভূমিকা রেখেছেন দেশের স্বাধীনতা সংগ্রামে। সেই সময়ে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান গেয়ে মানুষের মনে জাগিয়ে তুলেছিলেন দুরন্ত সাহসে। ৭১’র মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র (কালিগঞ্জ, কোলকাতা) থেকে প্রচারিত পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল, রক্ত লাল গানের অন্যতম শিল্পী ক্ষমা দাশ গুপ্তা। স্বাধীনতাত্তর ৭৪’র বন্যায় অসহায় মানুষের পাশে দাঁড়াতে হাটে-মাঠে গান গেয়ে সাহায্য সংগ্রহ করে তাদের পাশে দাঁড়িয়েছেন।

গুনী শিল্পী ক্ষমা দাশ গুপ্তা ১৯৪৯ সালের ৩১ অক্টোবর পিরোজপুর শহরের মাছিমপুর সড়কে একটি প্রগতিশীল সাংস্কৃতিক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের গুণী কণ্ঠশিল্পী ক্ষমা দাশ গুপ্তা দীর্ঘদিন যাবত হৃদরোগসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :