বসন্তের ছোঁয়ায় বর্ণিল বইমেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৯ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৫৬

শুরু হয়েছে ঋতুরাজ বসন্ত। বাঙালি আজ উদযাপন করেছে বসন্ত উৎসব। তাই ফাগুনের প্রথম দিন অমর একুশে বইমেলায়ও লেগেছে বসন্তের ছোঁয়া। মেলা প্রাঙ্গণকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, শিল্পকলা একাডেমি, শহীদ মিনারসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় নামে মানুষের ঢল।

আজ বইমেলার যেদিকে চোখ গেছে, সেদিকেই দেখা গেছে শুধু রঙ আর রঙ। যেন পুরো চত্বরজুড়ে বসেছে রঙের মেলা। নারীদের পরণে হলুদ, কমলা, বাসন্তিসহ নানা রঙের শাড়ি, খোপায় গাঁদা-গোলাপসহ নানা রঙের ফুল ও ফুলের রিং এবং কাঁচের চুড়ির ঝনঝনানিতে মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। ছেলেরাও আজ মেলায় এসেছে হলুদসহ নানা রঙের পাঞ্জাবি পরে।

বসন্তের এ দিনে পাঠকদের বাড়তি আনন্দ ও নতুন বইয়ে অটোগ্রাফ দিতে একাধিক কথাসাহিত্যিকও এসেছেন মেলায়। ইমদাদুল হক মিলন, মুহম্মদ জাফর ইকবাল, মোহিত কামাল, কবি নূরুল হুদা প্রমুখ কবি-কথাসাহিত্যিকে মেলা চত্বরে পাঠকদের অটোগ্রাফ দিতে ব্যস্ত দেখা গেছে।

পরণে হলুদ শাড়ি আর মাথায় ফুলের টায়রা পরে বইমেলা ঘুরে বেড়াতে এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফিফা মারজানা। তিনি বলেন, কোনো প্ল্যানিং ছাড়াই তিনি হঠাৎ ঘর থেকে বের হয়ে এসেছেন। নগরীতে যানজট থাকা সত্ত্বেও সকাল থেকে অনেক জায়গায় ঘুরেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফসানা জানান, বন্ধু-বান্ধবদের নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বইমেলায় এসেছেন পছন্দের বই কিনতে। আজকে বাঙালির অন্যরকম একটা দিন উল্লেখ করে তিনি বলেন, চারুকলায় বসন্ত উৎসবে বন্ধু-বাব্ধব নিয়ে তিনি বেশ মজা করেছেন এবং জমিয়ে আড্ডা দিয়ে দিনটি কেটেছে বলেও তিনি জানান।

শুধু পাঠকদের মাঝেই না, বসন্তের এ আগামনী ছোঁয়া লেগেছিলো স্টলগুলোতেও। বিক্রয়কর্মীরাও সেজে এসেছিলেন বসন্তের রঙে। প্রতিটি স্টলে ছিল বইপ্রেমীদের ভিড়। যাচাই বাছাই করে তাদের পছন্দের লেখকের বইটি কিনতে দেখা গেছে।

আজ মেলার ১৩তম দিনে নতুন বই এসেছে ৭১টি এবং ১৪টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। আজ সবচেয়ে বেশি এসেছে কবিতার বই ২৭টি, গল্প ১১টি, উপন্যাস ছয়টি।

বইমেলার মূলমঞ্চে মদনমোহন তর্কালঙ্কারের জন্মদ্বিশতবার্ষিকী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রাবন্ধিক-গবেষক সৈয়দ আবুল মকসুদ। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শফিঊল আলম। আলোচনায় অংশগ্রহণ করেন ড. সফিউদ্দিন আহমদ এবং ড. রতন সিদ্দিকী।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :