সোনারগাঁয়ে লোকজ উৎসব শেষ হচ্ছে আজ

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৪৪

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে চলমান মাসব্যাপী লোকজ উৎসব আজ মঙ্গলবার শেষ হচ্ছে। গ্রামবাংলার বিলুপ্তপ্রায় ঐতিহ্য সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনের লক্ষ্যে গত ১৪ জানুয়ারি এ মেলা শুরু হয়।

প্রায় দেড় লাখ দর্শনার্থী এবারের মেলা পরিদর্শন করে টিকেট কেটে, যা থেকে প্রায় ৩০ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে বলে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানায়।

লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত এই লোকজ উৎসবের প্রধান আকর্ষণ ছিল গ্রামীণ সংস্কৃতির অন্যতম মাধ্যম নকশিকাঁথার প্রদর্শনী। বাংলাদেশের গৌরবগাথা আমাদের এই নকশিকাঁথা শিরোনামে প্রদর্শনীতে সোনারগাঁসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ২৭টি গ্রুপে মোট ৫৪ জন কারুশিল্পী মেলায় অংশ নিয়ে তাদের পণ্য বিক্রির পাশাপাশি প্রদর্শনী করেন। বিনামূল্যে ২৭টি স্টল বরাদ্দ দেয়া হয়েছিল তাদের। এর মধ্যে ছিল ঝিনাইদহ ও মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি-ঘোড়া-পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, নকশি হাতপাখা, মুন্সীগঞ্জের শীতল পাটি, মানিকগঞ্জের তামা-কাঁসা ও পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, নাটোরের শোলাশিল্প, মুন্সীগঞ্জের পটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্প ইত্যাদি। এ ছাড়া ফাউন্ডেশন চত্বরে সোনারতরী মঞ্চে প্রতিদিন সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালি গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারি গান, মুর্শিদি গান, আলকাপ গান, গায়ে হলুদের গান, শরিয়তি-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ ও মঞ্চনাটক আনুষ্ঠিত হয়। চত্বরের বিভিন্ন স্থানে প্রদর্শিত হয় গ্রামীণ লাঠিখেলা প্রদর্শনী।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম বলেন, মাসব্যাপী লোকজ উৎসব মঙ্গলবার শেষ হচ্ছে। এ বছর টিকিটে প্রায় দেড় লাখ দর্শনার্থী লোকজ মেলায় এসেছে। প্রতিদিন বিকেল পাঁচটার পর ছিল উন্মুক্ত। এ সময় মেলায় ঢুকতে কোনো টিকেট লাগেনি। ধারণা করা হচ্ছে, টিকেট ছাড়া দর্শনার্থী ছিল আরো আরও দেড় লাখ। টিকেট থেকে এ বছর ৩০ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :