চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচন

নাটকীয়তার পর আবু হানিফকে সাধারণ সম্পাদক ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৭, ১১:০৬

নানা নাটকিয়তা শেষে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আবু হানিফকে সাধারণ স¤পাদক নির্বাচিত ঘোষণা করেছে। দ্বিতীয় দফা ভোট গণনা শেষে সোমবার রাতে এ ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার আইনজীবী ফেরদৌস আহমদ।

এর আগে ভোটের দিন রবিবার রাতে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী রতন কুমার রায়কে সভাপতি নির্বাচিত ঘোষণা করেন নির্বাচন কমিশনার। এ সময় সাধারণ সম্পাদক পদে বিএনপি সমর্থিত আইনজীবী নাজিম উদ্দিন ছয় ভোটে এগিয়ে থাকেন। যা মানতে নারাজ তার নিকটতম প্রতিদ্বন্ধী আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী আবু হানিফ। তিনি ভোট পুনঃগণনার দাবি জানান।

এ সময় আবু হানিফ ও তার অনুসারী আইনজীবীদের চাপের মুখে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত ফলাফল ঘোষণা করতে পারেননি প্রধান নির্বাচন কমিশনার। শেষ পর্যন্ত সোমবার সকাল থেকে দ্বিতীয় দফা ভোট গণনা শুরু হয়। পরে রাত ১১টার দিকে এক ভোটের ব্যবধানে আবু হানিফকে বিজয়ী ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে দেখা যায়, আওয়ামী লীগ সমর্তিত সমন্বয় পরিষদের রতন কুমার রায় ১১৬৩ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের বদরুল আনোয়ার পেয়েছেন এক হাজার ৩৮ ভোট। সাধারণ স¤পাদক আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদের আবু হানিফ পেয়েছেন ১৩৮২ ভোট, বিএনপি সমর্থিত ঐক্য পরিষদের নাজিম উদ্দিন পেয়েছেন ১৩৮১ ভোট।

আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদের পক্ষে অন্য বিজয়ীরা হলেন- সাংস্কৃতিক ও ক্রীড়া স¤পাদক পদে জুবাঈদা ছরওয়ার চৌধুরী, তথ্য ও প্রযুক্তি স¤পাদক পদে মো. ফয়েজ উদ্দিন চৌধুরী এবং পাঁচটি সদস্যে এম সালাউদ্দিন মনসুর চৌধুরী রিমু, অভিজিৎ আচার্য, খাইরুন্নেসা আক্তার নিশা, অসীম শর্মা ও মেজবাহ উদ্দিন চৌধুরী দোয়েল।

বিএনপি সমর্থিত ঐক্য পরিষদ থেকে বিজয়ীরা হলেন- সহ-সভাপতি জাহাঙ্গীর আলম চৌধুরী, সহ-সাধারণ স¤পাদক মুহাম্মদ হাসান আলী চৌধুরী, অর্থ স¤পাদক মহিউদ্দিন হক চৌধুরী, পাঠাগার স¤পাদক আবদুল কাইয়ুম ভুইয়া, সদস্য পদে ইমতিয়াজ আহমেদ জিয়া, মাহমুদুল আলম চৌধুরী, মোস্তফা কামাল, মো. এরফানুর রহমান ও আলাউদ্দিন আল আজাদ।

রবিবার রাতে ভোট গণনা শেষ হলেও প্রার্থীদের দাবির মুখে সোমবার ফের গণনা শেষে রাতে চূড়ান্ত ফল ঘোষণার কথা স্বীকার করেন নির্বাচন কমিশনার আইনজীবী এনামুল হক। তিনি জানান, এবারে সমিতির নির্বাচনে তিন হাজার ৮০১ জন ভোটারের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন তিন হাজার ১০৪ জন। সিনিয়র সহ-সভাপতি পদে সমন্বয় পরিষদের কামরুন নাহার ও সমমনা পরিষদের মোহাম্মদ আলী সমান ভোট পাওয়ায় দুইজনই গঠনতান্ত্রিক নিয়ম অনুযায়ী ছয়মাস করে দায়িত্ব পালন করবেন। দুইজনই এক হাজার ১৯৯ ভোট করে পেয়েছেন।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদ, বিএনপি সমর্থিত ঐক্য পরিষদ এবং মুক্তিযুদ্ধ ও আইনজীবীদের স্বার্থে দুর্নীতিমুক্ত ঐক্য প্রত্যয়ী সমমনা পরিষদ মিলিয়ে মোট ৪৭ জন প্রার্থী ১৯টি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। রবিবার সকাল ৯টায় শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :