বিশ্ব জাকের মঞ্জিলে ওরসের প্রস্তুতি সম্পন্ন

সাজ্জাদ বাবু, ফরিদপুর ব্যুরো
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫১

হজরত শাহ সুফি খাজাবাবা ফরিদপুরীর বিশ্ব উরস শরিফ উপলক্ষে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রায় ৪০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে চার মাস ধরে প্রস্তুতি কর্মকা- চলে। কয়েক হাজার স্বেচ্ছাসেবী এতে অংশ নেন।

চার দিনের ওরস শুরু হবে ১৮ ফেব্রুয়ারি। চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

শান্তিকামী মানুষের এই মিলনমেলা উপলক্ষে নান্দনিক সাজে সজ্জিত হয়েছে বিশ্ব জাকের মঞ্জিল। পুরো ভেন্যুর প্রবেশপথে জায়গায় জায়গায় সুউচ্চ তোরণ নির্মাণ, আল কুরআন ও পবিত্র হাদিস থেকে নেয়া উদ্ধৃতি উৎকীর্ণ অসংখ্য প্ল্যাকার্ড, আল্লাহু আকবার খচিত অসংখ্য পতাকা স্থাপন, জামে মসজিদসহ সব স্থাপনায় নতুন করে রংয়ের প্রলেপ, পর্যাপ্ত এলইডি বাতি- সব মিলিয়ে অপরূপ সাজে সজ্জিত হয়েছে বিশ্ব জাকের মঞ্জিল।

প্রস্তুতি কাজের সার্বিক তত্ত্বাবধান করছেন পীরজাদা খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদী ও পীরজাদা খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী।

জাকের মঞ্জিল সূত্র জানায়, নিরাপত্তা সুনিশ্চিত করতে সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা দেবেন ৭০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক। সার্বক্ষণিক প্রহরা, নজরদারি ও তল্লাশির জন্য চারপাশ ঘিরে সার্চলাইট-সংবলিত দুই শতাধিক পর্যবেক্ষণ টাওয়ার ও পোস্ট নির্মাণ করা হয়েছে। পুরো ভেন্যু সিসি টিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। পাশাপাশি ৩০টি আর্চওয়ে গেট ও সহ¯্রাধিক হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর নিরাপত্তা তল্লাশিতে ব্যবহৃত হবে।

চার দিনের ওরসে বিপুল সংখ্যক রাসুলপ্রমী মুসলমানের স্থানসংকুলান বিশেষ করে ইবাদত-বন্দেগি ও বিশ্রাম-সুবিধা নিশ্চিত করতে অসংখ্য বিশাল বিশাল সামিয়ানা, অন্দরমহলে বিশাল বিশাল মাঠ নির্মাণ ও বিদ্যমান ভবনগুলোতে ব্যাপক সংখ্যক মানুষের অবস্থান-সুবিধা নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও অন্যান্য সম্প্রদায়ের শান্তিকামী মানুষের জন্য বিদ্যমান স্থাপনার পাশাপাশি আলাদা আলাদা সুবিশাল কম্পাউন্ড নির্মাণ করা হয়েছে।

একযোগে কয়েক লাখ মানুষের খাবার পরিবেশনের জন্য এবার বিশাল বিশাল খাবার মাঠ করা হয়েছে ১০টি। পাকশালার সংখ্যাও বাড়ানো হয়েছে সমন্বয় রেখে। পুরো এলাকায় সামঞ্জস্য রেখে ৫০টির বেশি সুবিশাল গাড়ি পার্কিং, অতিরিক্ত হেলিপ্যাড নির্মাণ, চিকিৎসাসেবার জন্য হাসপাতালের পাশাপাশি বিপুলসংখ্যক মেডিকেল ক্যাম্প ও আধুনিক মিডিয়া সেন্টার স্থাপনসহ ৫৮টি ডিপার্টমেন্টের জন্য ব্যাপক অবকাঠামো নির্মাণ করা হয়।

বিশ্ব উরস শরীফে যোগ দিতে বুধবার থেকে দেশ-বিদেশের কাফেলা আসতে শুরু করবে বলে জাকের মঞ্জিল সূত্র জানায়।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :