রোগ প্রতিরোধী জিনসমৃদ্ধ নতুন সরিষা আবিষ্কার

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৪৫

সরিষার প্রধান অসুখ ‘অল্টানেরিয়া রিং স্পট’ প্রতিরোধী জিনসমৃদ্ধ নতুন জাতের সরিষা উদ্ভাবন করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা ময়মনসিংহ। নতুন জাতের এ সরিষার নাম দেয়া হয়েছে বিনা সরিষা-৯। যার জীবনকাল ৭৫ থেকে ৮০ দিন। এছাড়া এ জাতের সরিষায় তেলের পরিমাণ ৪৩ থেকে ৪৫ শতাংশ। অন্যান্য জাতে যা ৩৮ থেকে ৪০ শতাংশ মাত্র। ফলন সাধারণ জাতের তুলনায় দেড়গুণ।

নতুন জাতের এ সরিষা নিয়ে মাগুরা সদর উপজেলার মঘি ইউনিয়ন সদরে মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত মাঠ দিবসে এ তথ্য দিয়েছেন বিনা’র কর্মকর্তারা।

মাগুরা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিনা মাগুরা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈকত হোসেন ভূইয়ার সভাপতিত্বে বক্তব্য দেন কৃষি সম্প্রসারণের প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন, প্রকৌশলী জয়দেব চক্রবর্তী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শহীদ রেজা।

মাঠ দিবসে আরও জানানো হয়, বিনা সরিষা-৯ এর আর একটি বৈশিষ্ট্য হচ্ছে এটিতে মাত্র তিনটি সেচের প্রয়োজন হয় ও কীটনাশকের প্রয়োজন হয় না । ফলে উৎপাদন খরচ কম হয়। এ কারণে সব দিক দিয়ে কৃষক বান্ধব ও খাদ্য নিরাপত্তা সহায়ক। মাঠ দিবসে শতাধিক কৃষক কিষাণি অংশ নেন।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :