রোগী জিম্মি করে দাবি আদায় নয়: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০০ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৪

রোগী জিম্মি করে ধর্মঘট না করতে চিকিৎসকদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘রোগী জিম্মি করে কোনো দাবি আদায় করা যাবে না।’ এর পাশাপাশি রোগী ও তার স্বজনদের আইন হাতে তুলে না নেয়ারও আহ্বান জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চিকিৎসা সেবা যাতে ব্যাহত না হয় সে বিষয়ে চিকিৎসক ও রোগী উভয়পক্ষকেই সতর্ক থাকতে হবে।’

বুধবার সচিবালয়ে স্বাচিপ ও বিএমএ এর নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সম্প্রতি দেশের বিভিন্ন হাসপাতালে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির হওয়ায় চিকিৎসক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন স্বাস্থ্যমন্ত্রী। মতবিনিময় সভায় তিনি বলেন, চিকিৎসকের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে তা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) জানাতে হবে। বিএমডিসি আইন অনুযায়ী ওই অভিযোগের বিষয়ে পদক্ষেপ নেবে।

বিএমডিসিতে এ পর্যন্ত জমা পড়া ৩৩৩টি অভিযোগের মধ্যে মাত্র একটির বিচার হয়েছে, বাকিগুলো হয়নি কেন? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম জানান, ‘২০১০ সালের আগে বিএমডিসি সক্রিয় ছিল না। আমি দায়িত্ব নেয়ার পর বিএমডিসিকে সক্রিয় করেছি। এটি এখন একটিভ হয়েছে।’

তবে বিএমডিসির সদস্য অধ্যাপক মো. শরফুদ্দীন আহমেদ জানান, ‘এ পর্যন্ত ১৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিএমডিসি।

রোগী ও চিকিৎসকদের সুরক্ষায় স্বাস্থ্য সেবা আইন হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ আইনে রোগী যেমন সুরক্ষা পাবে। তেমনি চিকিৎসক ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আইনি সুরক্ষা পাবে। স্বাস্থ্য সেবায় এ আইনটি যুগান্তকারী ভূমিকা রাখবে। আইনটি এখন খসড়া পর্যায়ে রয়েছে। খসড়া আইনটির ওপর মতামত শেষ হয়েছে। খুব দ্রুত আইনটি মন্ত্রিপরিষদে উঠবে।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এমএম/এমআর)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত