মুক্তিযুদ্ধ ও দেরাদুনে ৬০ দিন

সাজ্জাদ বাবু, ফরিদপুর
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৩৩

গল্প-কবিতা বাদে প্রত্যক্ষ মুক্তিযুদ্ধ নিয়ে এখন আর লেখা হয় না প্রায়। মুজিব বাহিনীর তৎকালীন রাজবাড়ি জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মনজুর মোরশেদ সাচ্চুর লেখা বইটিতে মুক্তিযুদ্ধের নতুন কিছু তথ্য জানা যাবে।

মুক্তিযোদ্ধার আত্মকথন, ভ্রমণ, ইতিহাস এবং উপন্যাসের মতো করে লেখা বইটি প্রকাশ করেছে জাগৃতি প্রকাশনী।

বইটির স্বত্বাধিকারী ফরিদপুরের জেলা প্রশাসক ও লেখকের ছোট বোন উম্মে সালমা তানজিয়া বইটি প্রকাশ করে বড় ভাইয়ের শেষ স্বপ্নপূরণে উদ্যোগ নেন। সম্পাদনায় ছিলেন সাজ্জাদ বাবু, ইকবাল রাশেদিন ও আহমেদ ফারুক। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করা না হলেও বইটি পাওয়া যাচ্ছে বইমেলার জাগৃতি প্রকাশনীর ১৫৮-১৬০ নং স্টলে।

লেখক পরিচিতি: ১ জুলাই ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন মনজুর মোরশেদ সাচ্চু। মৃত্যু ২১ জুলাই ২০০৫ সাল।

লেখকের পিতা গওহার উদ্দিন মণ্ডল পাংশা থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি দীর্ঘ ২৭ বছর পাংশা থানা আওয়ামী লীগের সভাপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন।

মনজুর মোরশেদ সাচ্চু স্কুলে অধ্যায়নরত সময় থেকে আমৃত্যু তিনি রাজনীতিতে জড়িত ছিলেন। হাবাসপুর কাশিমবাজার রাজ হাইস্কুলে দশম শ্রেণীর ছাত্র অবস্থায় স্কুলের ছাত্র সংসদের নির্বাচনে জিএস নির্বাচিত হন।

মহান মুক্তিযুদ্ধে গোয়ালন্দ মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে নেতৃত্ব দিয়েছিলেন। সেই সময় তিনি থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন এবং রাজবাড়ী কলেজে ডিগ্রিতে অধ্যায়নরত ছিলেন। যুদ্ধপরবর্তী সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে এমএ সম্পন্ন করেন।

পাংশা থানা আওয়ামী লীগের নয় বছরের সভাপতি এবং রাজবাড়ী জেলা আওয়ামী লীগের চার বছর সাধারণ সম্পাদক পদে ছিলেন। ২০০৫ সালে মৃত্যুকালে তিনি পাংশা আওয়ামী লীগের সিনিয়র সদস্য এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি পদে ছিলেন।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :