বইমেলায় শারীরিকভাবে দুর্বলদের জন্য হুইলচেয়ার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ২০:২৩ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫৩

বইমেলা এখন উৎসবে পরিণত হয়েছে। প্রাণের ও মননের এই মেলা টানে শিশু থেকে বৃদ্ধ সবাইকে। শারীরিক প্রতিবন্ধীরাও বাদ যান না। কিন্তু চলতে-ফিরতে শারীরিকভাবে অক্ষম কিংবা সমস্যাগ্রস্ত এই মানুষগুলোর কাছে অনেক সময় দীর্ঘশ্বাস হয়ে থাকে প্রাণের মেলা। তারাও যাতে মেলা ঘুরে নিজের পছন্দের বইটি কিনতে পারেন, সে জন্য হুইলচেয়ারের ব্যবস্থা করেছে সুইচ (এ ইউথ ফর সোসাল ডেভেলপমেন্ট) নামের একটি সংগঠন। আর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে বাংলা একাডেমি।

তাদের উদ্দেশ্য সম্পর্কে সুইচের সাধারণ সম্পাদক মইনুল ফয়সাল জানান, মেলায় আগত শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও শারীরিকভাবে দুর্বল মানুষকে বাংলা একাডেমি চত্বর ঘুরে দেখানো, তাদের সঙ্গ দেওয়া তাদের এই উদ্যোগের উদ্দেশ্য। সুইচ ২০১৬ সাল থেকে একুশে বইমেলায় হুইলচেয়ারের ব্যবস্থা করে আসছে বলে জানান তিনি।

মইনুল ফয়সাল বলেন, মেলায় শারীরিক প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা এসে বিড়ম্বনার শিকার হন। আবার শিশুদের নিয়ে মেলার বড় পরিবেশে ঘুরতে সমস্যা হয় অনেকের। আমরা তাদের জন্যই এই উদ্যোগ গ্রহণ করেছি। আমাদের স্বেচ্ছাসেবীরা তাদের গোটা মেলা ঘুরিয়ে দেখান এবং তাদের সঙ্গ দেন।

মোহাম্মদপুর থেকে সপরিবারে বইমেলায় এসেছেন সুজন। মেলায় হুইলচেয়ারের এই খুবই ভালো একটি উদ্যোগ উল্লেখ করে ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘গতকাল ছেলেটা পায়ে ব্যথা পেয়েছে। তাই মেলায় নিয়ে আসতে চাইনি। কিন্তু বায়না ধরায় বাসায় রেখে আসতে পারলাম না। এসে হুইলচেয়ার পেয়ে তো আমার সব চিন্তা কেটে গেছে। এখন ইচ্ছেমতো ঘোরা যাবে ছেলেকে নিয়ে।’

সংগঠনের সভাপতি ইয়াকুব নবী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে পরিচালিত সংগঠন সুইচ।আমরা বিভিন্ন সামাজিক কাজ করে যাচ্ছি। ২০১১ সালে এর যাত্রা শুরু হয়। এর লক্ষ্য যুবসমাজের মেধা ও প্রতিভা কাজে লাগিয়ে আধুনিক ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলা।

শাহবাগ থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণের দিকে যেতে টিএসসি চত্বরের মূল ফটকে এবং অপর প্রান্ত দোয়েল চত্বর থেকে মেলা প্রাঙ্গণে আসতে চোখে পড়বে সুইচের স্বেচ্ছাসেবকদের। তারা হুইলচেয়ার নিয়ে অপেক্ষায় থাকেন মেলায় আগত শারীরিকভাবে অক্ষমদের সেবা দিতে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, সেবাগ্রহীতারা মেলায় যতক্ষণ অবস্থান করতে চান, ততক্ষণ সংগঠনের সদস্যরাই চেয়ার ঠেলে নিয়ে যান। এ জন্য রয়েছে ৫৫ জনের টিম। শিফট হিসেবে ১৫ জন সদস্য সব সময় থাকেন।

প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত এ সেবা দেয়া হচ্ছে। ১৬ হুইলচেয়ার নিয়ে সেবা দিচ্ছে সংগঠনটি।

সুইচের সমন্বয়ক আলাউদ্দিন আল আজাদ বলেন, আমরা শুধু বইমেলায় হুইলচেয়ার সেবাই দিচ্ছি না। পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করছি। পথশিশুদের বিনা খরচায় পড়াশোনা করানোসহ আরো বেশ কিছু সামাজিক কাজও করছি।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :