শেখ হাসিনার সফর ঘিরে সরব ইউরোপ আ.লীগের নেতারা

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো প্রধান
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি সফরে স্থানীয় সময় শুক্রবার সকাল ৬ টা ৫ মিনিটে জার্মানিতে এসে পৌঁছাবেন। জার্মানির মিউনিখ নগরীতে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণই এ সফরের উদ্দেশ্য। পাশাপাশি জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এমএসসি বিশ্ব নিরাপত্তা নিয়ে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে সম্মেলনের আয়োজন করে আসছে। বিভিন্ন দেশের চার শতাধিক নীতি-নির্ধারক, সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিত্ব, গবেষক, সিভিল সোসাইটি প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন।

আগামী শনিবার জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু, নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে দ্বিপাক্ষিক বৈঠকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জার্মান সফর উপলক্ষে ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগের নেতারা জার্মান আসতে শুরু করেছেন। মূলত প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের সময়ই ইউরোপের আওয়ামী লীগ নেতাদের সরব হতে দেখা যায়। অন্য সময় তাদের তেমন কোনো তৎপরতা চোখে পড়ে না।

জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ ঢাকাটাইমসকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৮ ফেব্রুয়ারি গণসংবর্ধনা দেয়া হবে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি স্মরণকালের একটি সুন্দর গণসংবর্ধনা অনুষ্ঠিত হবে।

তবে একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, জার্মানে আওয়ামী লীগের দলীয় কোন্দল এবং প্রধানমন্ত্রীর সময়ের স্বল্পতার কারণে সংবর্ধনা অনুষ্ঠান নাও হতে পারে।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাশ গুপ্ত, সাধারণ সম্পাদক এম এ গনি, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম হক, এম নজরুল ইসলাম, গোলাম কিবরিয়া, ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী জার্মান আওয়ামী লীগের সভাপতি এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবু, সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ অন্য গ্রুপে আনোয়ার কবির, জাহিদুল ইসলাম পুলক ও রতন, মিজান খান ও কাজী মতিন।

এছাড়া ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম,এ,কাসেম, মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক বেনজির আহমেদ সেলিম, সাবেক সভাপতি নাজিম উদ্দিন আহমেদ, সৈয়দ ফয়সল ইকবাল, সহসভাপতি
রানা চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল চৌধুরী, ফয়সল উদ্দিন, সেলিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অন্য গ্রুপে সভাপতি মহসিন উদ্দিন খান লিটন ও সাধারণ সম্পাদক দেলোয়ার কয়েস, সহ সভাপতি আশরাফুল ইসলাম উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল ও যুগ্ম সম্পাদক কিটোন সিকদার; বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন; অন্য গ্রুপে সদ্য অব্যাহতিপ্রাপ্ত সভাপতি বজলুর রাশিদ বুলু, সাধারণ সম্পাদক পলিন মনির; সুইডেনের সভাপতি-জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক ডা. ফরহাদ আলী খান, অন্য গ্রুপে সভাপতি মনজুরুল হক, শফিকুল ইসলাম লিটন, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান; ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, অন্য গ্রুপে সভাপতি বাচ্চু মজুমদার ও সম্পাদক মাহবুবুর রহমান, অব্যাহতি প্রাপ্ত সাবেক সাধারণ সম্পাদক লিঙ্কন মোল্লা ও সম্পাদক সাব্বির আহমেদ; হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন ও সাধারণ সম্পাদক মুরাদ খান, অন্য গ্রুপে অব্যাহতি প্রাপ্ত সাবেক সভাপতি-মুহিত ফারুক, সাধারণ সম্পাদক-মোস্তফা জামান; সুইজারল্যান্ড আওয়ামী লীগে সভাপতি হারুন বেপারী, জাহানারা বাসার, শ্যামল খান ও আমজাদ হোসেন অন্য গ্রুপে আহ্বায়ক ইমরান খান মুরাদ সদস্য সচিব এম রহমান, সাবেক সভাপতি জহির, সাবেক সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, অস্ট্রিয়ার সভাপতি নাসিম ও সম্পাদক সাইফুল কবির, অন্য গ্রুপে সভাপতি শাহ মোহাম্মদ ফরহাদ ও সম্পাদক আহমেদ ফিরোজ, আয়ারল্যান্ডের রফিক খান ও সম্পাদক ফয়জুল্লাহ শিকদার অন্য গ্রুপে সভাপতি মোনায়েম রানা ও সম্পাদক বেলাল হোসেন; স্পেন আওয়ামী লীগের সভাপতি শাকিল পান্না ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন ওপর পক্ষের স্পেন আওয়ামী লীগের রিজভী আলম, খোকন নূরে জামান, মোমিন ও রুবেল; ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি আলী রমজান ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম; নরওয়ে আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন মজুমদার ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান খান; পর্তুগাল আওয়ামী লীগ এর সাবেক সভাপতি রাফিক উল্লাহ, সাধারণ সম্পাদক শওকত ওসমান, সিনিয়র নেতা আবুল কালাম আজাদ, মজিবুর মোল্লা; গ্রিস আওয়ামী লীগের সভাপতি রাকিব মৃধা ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান, অন্য গ্রুপে সভাপতি মান্নান মাতব্বর, সাঃ সম্পাদক-বাবুল হাওলাদার, তৃতীয় পক্ষ সভাপতি এস রায়হান খান ও সম্পাদক রোকোন উদ্দিন জুলহাস উপস্থিত থাকার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত