সফল বাবা-মাকে ইমপ্রুভ শিক্ষা পরিবারের স্যালুট

টাঙ্গাইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২২

“পড়া লেখা শেষে চাকরি নাই” ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মন থেকে এই হতাশা দুর করতে স্থানীয় সফল বাবা-মাকে সংবর্ধনা দিয়েছে ইমপ্রুভ শিক্ষা পরিবার। প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষার্থীরা স্যালুট জানান সফল বাবা-মাকে।

প্রথমবারে বেছে নেওয়া হয় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পাথরাইল ইউনিয়নের শুভকি গ্রামের সফল বাবা-মা শামছুল হক ও রওশন আরাকে। যাদের জ্যেষ্ঠ সন্তান মেজর ইলিয়াছ রাসেল, বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত। যিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এডিসির দায়িত্বে আছেন। কনিষ্ঠ সন্তান রিফাত হাসান (কুরআনের হাফেজ)। পল্লী চিকিৎসক হয়েও দুই সন্তানকেই আদর্শ শিক্ষায় শিক্ষিত করেছেন এই সফল বাবা-মা।

বৃহস্পতিবার ইমপ্রুভ শিক্ষা পরিবার কর্তৃক পরিচালিত ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, দোয়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সফল এই বাবা-মাকে সংবর্ধনা ও স্যালুট দেওয়া হয়। শিক্ষার্থী ও অভিভাবকদের হতাশা দুর ও সন্তানদের পড়ালেখার প্রতি উৎসাহ বাড়াতে প্রতিষ্ঠানটি এই ভিন্ন আয়োজন করে। সংবর্ধিত হয়ে মুগ্ধ হন মেজর রাসেলের বাবা-মা।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেন দেলদুয়ার উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. শাহাদত হোসেন কবির ও টাঙ্গাইল জেলা শিক্ষা অফিসার (প্রাক্তন) আনন্দ কুমার সরকার।

মফস্বলে শিক্ষার হার বদ্ধি, নৈতিক শিক্ষা অর্র্জনসহ সাধারণ ঘরের শিশুদের শিক্ষা নিশ্চিত করতে উপজেলার পাথরাইলে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান “ইমপ্রুভ শিক্ষা পরিবার”। প্রতিনিয়ত ব্যতিক্রমী সব কার্যক্রম করে শিক্ষায় একধাপ এগিয়ে থাকছে প্রতিষ্ঠানটি। শিশুদের ঝড়ে পড়া রোধে বিনা বেতন, অর্ধবেতন এমনকি উপবৃত্তিও দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের দেড় যুগ পূর্তি উপলক্ষে ইমপ্রুভ শিক্ষা পরিবার কর্তৃপক্ষ ২০১৭ সালকে চ্যালেঞ্জিং ইয়ার ঘোষণা করে।

দিনব্যাপী অনুষ্ঠানে প্রথম পর্বেই ছিল শিক্ষনীয় অধিকাংশ প্রদর্শন। শুরুতেই উপস্থাপক বাংলা ও ইংরেজি উভয় ভাষায় উপস্থাপনা করেন। প্রতিটি বিষয়ই শিক্ষার্থীরা আরবি বা সংস্কৃত পরে ইংরেজি ও বাংলায় অনুবাদ করে শোনায়।

স্কুলে পড়ালেখা করেও নৈতিক শিক্ষা অর্জন করা যায় তার প্রমাণ দিলেন শিক্ষার্থীরা। কোমলমতি শিশুরা জানাজা নামাজ প্রদর্শন করে দেখান উপস্থিতি লোকজনদের। এদিকে সনাতন ধর্মবলম্বি শিশুরা ঠাকুরের ওপর নির্ভর না করে নিজেদের সরস্বতী পূজা যেন নিজেরাই করতে পারেন এজন্য বিদ্যালয় শিক্ষক শিক্ষিকারা হিন্দু ছাত্রছাত্রীদের নিখুঁতভাবে পূজা শেখান। শিক্ষার্থীরা সরস্বতী পূজা প্রদর্শন করেন।

মহান মুক্তিযুদ্ধের চেতনা, ভাষা আন্দোলন ও স্বাধীনতার ইতিহাস শিশুরা যেন ভুলে না যায় তার জন্য নিয়মিত চলছে চর্চা। উপস্থিতিদের সামনে বিদ্যালয়ের শিশুরা ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস প্রদর্শন করে অতিথিদের অভিভূত করেন।

দ্বিতীয় পর্ব শুরু হয় বার্ষিক দোয়া মাহফিল দিয়ে। এরপর ক্রীড়া প্রতিযোগিতা শেষে বিজয়ী ও মেধাবিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিষ্ঠানটির পরিচালক মো. রেজাউল করিম তার বক্তব্যে প্রতিষ্ঠানের সার্বিক দিক তুলে ধরেন। শিক্ষার্থীদের উদ্যেশে তিনি বলেন, প্রতিষ্ঠানটি সৃষ্টি হয়েছে সৃজনশীলতার জন্য। বর্তমানে পঞ্চাশ শতাংশ শিক্ষার্থীরা এ প্লাস পাচ্ছে। এটাকে শতভাগ এ প্লাস নিশ্চিত করতে কাজ করছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীর পড়ার মান বজায় রাখতে প্রতি নিয়ত হোম ভিজিট, মোবাইল কমিউনিকেশন, রাতে পড়ার টেবিলে শিক্ষার্থীরা আছে কি না সেজন্য রাতেও তাদের বাড়ি পরিদর্শন করে প্রতিষ্ঠানের শিক্ষকরা। এ সময় পাঠ্যবই ও সার্টিফিকেট নির্ভর পড়ালেখা ভাবনা ছেড়ে সৃজনশীল শিক্ষায় শিক্ষিত হওয়ারও আহবান জানান তিনি।

টাঙ্গাইল জেলা শিক্ষা অফিসার (অবসরপ্রাপ্ত) আনন্দ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদত হোসেন কবির, পাখরাইল ইউপি চেয়ারম্যান হানিফুজ্জামান লিটন, একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল আজিজ খাঁন খাসহ ইমপ্রুভ শিক্ষা পরিবারের স্কুল, কোচিং ও কলেজ একাডেমীর শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদত হোসেন কবির প্রতিষ্ঠানের ব্যতিক্রমী সব আয়োজনের প্রশংসা করেন।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :