শুক্রবার বইমেলার চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ২২:২৭

একুশে বইমেলার আজ ছিল ১৬তম দিন। বৃহস্পতিবার মেলা ঘুরে দেখা গেছে মেলা প্রাঙ্গণে এসে অনেকে গল্প করছেন, কেউ কেউ ছিলেন ছবি তোলায় ব্যস্ত। আবার কেউ স্টল ঘুরে খুঁজছেন নিজের পছন্দের বই। তবে অন্যান্য দিনের মতো বইপ্রেমীদের পদাচারণা মেলা প্রাঙ্গণজুড়ে ছিল মুখরিত।

আগামীকাল শুক্রবার শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে। গত শুক্রবার অমর একুশে বইমেলা উদযাপনের অংশ হিসেবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

বৃহস্পতিবার মেলায় আসেন জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল। এই সময় তার স্ত্রী ড. ইয়াসমিন হকও সঙ্গে ছিলেন। জাফর ইকবাল বইমেলার ডিজিটাল তথ্য কেন্দ্র ঘুরে দেখেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের (এটুআই) উদ্যোগে স্থাপন করা হয়েছে এ ‘ই-তথ্য’ সেবা কেন্দ্রটি। বাংলা একাডেমির প্রাঙ্গণে নজরুল মঞ্চের পাশে অবস্থিত তথ্য কেন্দ্রটি তাদের সেবা প্রদান করছে।

আজ নতুন বই এসেছে ১০২টি। মোড়ক উন্মোচন করা হয়েছে ২৯টি নতুন বইয়ের। বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘সত্তর দশকের কবিতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন কবি মুজিবুল হক কবীর।

আলোচনায় অংশ নেন কবি ইকবাল হাসান এবং ড. খালেদ হোসাইন। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ বলেছেন, বাংলা সাহিত্যের কোনো দশকই সত্তরের দশকের মতো এতো কবিকে ধারণ করেনি। এ সময়ের কবিরা নির্মাণ করেছেন নিজস্ব একটি কাব্যভাষা যা পঞ্চাশ বা ষাটের দশক থেকে খুবই আলাদা। মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের উচ্ছ্বাসের পাশাপাশি আমাদের চারপাশ ঘিরে মূল্যবোধের যে অবক্ষয় এবং স্বপ্নভঙ্গের যে বেদনা সেটাও প্রতিফলিত হয়েছে সত্তর দশকের কবিতায়। তবে শুধু সঙ্কট নয়, ভবিষ্যৎ সম্ভাবনার আলোতেও উজ্জ্বল সত্তর দশকের কবিতা।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাইমন জাকারিয়ার পরিচালানায় সাংস্কৃতিক সংগঠন ভাবনগর ফাউন্ডেশন-এর শিল্পীদের পরিবেশনা।

শুক্রবারের অনুষ্ঠানসূচি

 শুক্রবার মেলা দ্বার খুলবে সকাল ১১টায়। দর্শণার্থীদের মেলা প্রাঙ্গণ ত্যাগ করতে হবে রাত  সাড়ে আটটার মধ্যে। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে শিশুপ্রহর।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব :

অমর একুশে উদযাপন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে নয়টায় বই মেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী। বিচারক হিসেবে থাকবেন শিল্পী ইয়াকুব আলী খান, আবু বকর সিদ্দিক এবং সাগরিকা জামালী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। অনুষ্ঠান সঞ্চালনা করবেন শিশুকিশোর সংগীত প্রতিযোগিতা ২০১৭’র আহ্বায়ক রহিমা আখতার কল্পনা।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আশি’র দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন কুমার চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. মাসুদুল হক এবং ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করবেন কবি রুবী রহমান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

(ঢাকাটাইমস/১৬ফেব্রয়ারি/জেআর)

 

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত