জার্মানির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৩৩

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার রাত ১০টা ১৫ মিনিটে জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন। তাঁকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

যাত্রাপথে আবুধাবিতে এক ঘণ্টা বিরতি নেবেন প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা। মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার স্থানীয় সময় সকাল ৬টায় প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি অবতরণ করবে। সেখানে জামার্নিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

এরপর বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রার মাধ্যমে মিউনিখ মেরিয়ট হোটেলে নিয়ে যাওয়া হবে। তিন দিনের এই সরকারি সফরে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা এই হোটেলে অবস্থান করবেন। ওই দিন স্থানীয় সময় বিকালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর সন্ধ্যায় মিউনিখ শহরের মেয়র কর্তৃক আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেয়ার কথা রয়েছে শেখ হাসিনার।

১৮ ফেব্রুয়ারি শনিবার জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মারকেলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন প্রধানমন্ত্রী। সেদিনই জলবায়ু নিরাপত্তা সংক্রান্ত প্যানেল আলোচনায় অংশ নেয়ারা কথা রয়েছে শেখ হাসিনার। ওইদিন সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওনা হবেন। এবং ১৯ তারিখ (রবিবার) স্থানীয় রাতে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। এছাড়াও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

এদিকে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের প্রাথমিক আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ১৩ ফেব্রুয়ারি। সম্মেলনের চেয়ারম্যান ওলফগ্যাং ইচিগার মিউনিখের বেভারিয়ান রিপ্রেজেন্টেশন সেন্টারে সম্মেলনের প্রাথমিক পর্বের আনুষ্ঠানিকতা উদ্বোধন করেন। সেখানে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্ব নিরাপত্তা পরিস্থিতি সাম্প্রতিককালে সম্ভবত সবচেয়ে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

শেখ হাসিনা সম্মেলনের মূলপর্বের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানায়।

এদিকে সর্বইউরোপীয় আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, শেখ হাসিনার জার্মানি সফর উপলক্ষে ইউরোপের নানা দেশের বাংলাদেশি প্রবাসীদের ভেতরে সাড়া পড়েছে। বিশেষ করে আওয়ামী লীগের সমর্থকরা জার্মানিতে হাসিনাকে সংবর্ধনা জানাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন তারা।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭-১৯ তারিখে অনুষ্ঠিতব্য ৫৩তম সিকিউরিটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচশরও বেশি নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে। তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

সম্মেলনের ওয়েবসাইট থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের পরিপ্রেক্ষিতে ন্যাটো জোটের ভবিষ্যৎ কর্মপন্থা, নানামুখী নিরাপত্তা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের করণীয়, ইউক্রেন সংকট এবং রাশিয়ার সাথে সম্পর্ক, সিরিয়া সংকট, কোরীয় উপদ্বীপ পরিস্থিতি, ধর্ম-সংক্রান্ত সন্ত্রাসবাদ, তথ্য যুদ্ধ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

এছাড়াও বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের রাষ্ট্রপতি পেট্রো পোরোশেংকো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাংগেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবেদ আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরীফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবেরমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যান্যদের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এছাড়াও বিল এবং মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এসএএফ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :