ইভিএমে ভোট স্বচ্ছতার জন্যই: নাসিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:২২
ফাইল ছবি

আগামী সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট নিতে সরকারের আগ্রহ ভোটগ্রহণে স্বচ্ছতার জন্যই- বলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশেই এই পদ্ধতিতে ভোট নেয়া হয়।

শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য নাসিম এ কথা বলেন।

আওয়ামী লীগের গত আমলে রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশন ইভিএম চালুর চেষ্টা করেছিল। বেশ কয়েকটি স্থানীয় নির্বাচনের কিছু কেন্দ্রে এই যন্ত্রের মাধ্যমে ভোটও নেয়া হয়েছিল। তবে জটিলতার কারণে তা আর আগায়নি। দশম সংসদ নির্বাচনের ভোট ইভিএমে নেয়ার চিন্তা হলেও পরে তা থেকে সরে আসে নির্বাচন কমিশন।

তবে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশন নিয়ে সংলাপে আগামী নির্বাচনে আওয়ামী লীগ ই ভোটিং বা ইভিএম ব্যবহারের প্রস্তাব রাখে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় সংসদে ইভিএমে ভোট নেয়ার আগ্রহের কথা জানিয়েছেন।

বিএনপি অবশ্য এই পদ্ধতির সমালোচনা করছে। তারা বলছে, পৃথিবীর অনেক দেশেই ইভিএমে ভোট নিয়ে প্রশ্ন উঠেছে। সরকার ডিজিটাল কারচুপি করতেই ইভিএম ব্যবহার করতে চাইছে বলেও অভিযোগ দশম সংসদ নির্বাচন বর্জন করে রাষ্ট্রীয় ক্ষমতাকাঠামোর বাইরে চলে যাওয়া দলটি।

তবে আওয়ামী লীগ নেতা নাসিম বলেন, ‘ইভিএম অত্যন্ত স্বচ্ছ একটি ভোটিং পদ্ধতি। এই সিস্টেম পৃথিবীর অনেক দেশেই আছে। এ ব্যাপারে আলোচনা চলছে। নির্বাচন কমিশন এ বিষয়ে পদক্ষেপ নেবে। ইভিএম নিরাপদ একটি ভোটিং সিস্টেম।’

বর্তমান সরকারের অধীনেই আগামী নির্বাচন হবে জানিয়ে নাসিম বলেন, ‘আমাদের সংবিধান আছে, সংবিধান অনুযায়ী বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। এ সরকারের প্রধান হবেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিনি যাদের ইচ্ছা তাদের নিয়ে এ সরকার গঠন করবেন।’

নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি না তুলে বিএনপিসহ সব রাজনৈতিক দলগুলোকে নির্বাচনের প্রস্তুতি নেয়ার আহ্বান জানান নাসিম। বলেন, ‘জনগণের রায় নিন, জনগণ যে রায় দেয় তা মেনে নিন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা। সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।

ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত