‘চায়না গোলাপ’এ বাজার সয়লাব

সৈয়দ অদিত, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৫২ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:১৫

সুঁচ থেকে শুরু করে অ্যারোপ্লেন, চীনারা বানায়না কি? সারা পৃথিবীতে বাজার ধরতে সব কিছুই উৎপাদন করছে চীন। এমনকি বাঙালির উৎসব-পার্বণের অন্যতম অনুসঙ্গ ফুলও আজকাল আসছে চীন থেকে। চীন থেকে আমদানি হচ্ছে বলে স্থানীয়রা বলে ‘চায়না গোলাপ’। স্টাইরোফোমের জালি মোড়কে মোড়ানো এসব ফুল এমনকি দেশিয় গোলাপের চেয়ে্‌ও বেশি বেশি বিক্রি হচ্ছে। ক্রেতা বিক্রেতারা বললেন দেশিয় গোলাপের চেয়ে চায়না গোলাপ মানুষের বেশি দৃষ্টি আকর্ষণ করছে।

রাজধানীর বেশকিছু ফুলের দোকানে খবর নিতে গিয়ে দেখা গেলো, চায়না গোলাপের রমরমা ব্যবসা হচ্ছে। দেশি গোলাপের চেয়ে চায়না গোলাপের দাম কিছুটা চড়া। দেশি গোলাপ বিক্রি হয় ১০ টাকায়, আর চায়না গোলাপ ২৫ এ। যদিও দেশি গোলাপের চাহিদা একেবারে কমে যায়নি। তবে চায়না গোলাপের চাহিদা সেই তুলনায় অনেক বেশি। আর এর অন্যতম কারণ হলো স্থায়ীত্ব। দেশি ফুলের চেয়ে একটু বেশি সাজানো গোছানো বলে দেখতে সুন্দর লাগে। কিন্তু দেশি গোলাপের তুলনায় এটি পাঁচ থেকে ছয় দিন বেশি সতেজ থাকে। আর এর পেছনের কারণ হলো কেমিকেল।

ফুল ব্যবসায়ী মাইনুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, ‘কেমিকেল থাকার কারণে এই ফুল পাঁচ থেকে ছয় দিন স্থায়ী থাকে। বিক্রি করার সময় বেশি পাওয়া যায়। যে কারণে ব্যবসায় ক্ষতি তেমন একটা হয়না।’

কিন্ত দেশি গোলাপের মত চায়না গোলাপের সুগন্ধ নেই। বরং শুকলে মনে হয় কৃত্রিম রাসায়নিকের ঘ্রাণ ভুর ভুর করে বের হয়। মাইনুল বলেন- ‘বর্তমান বাজারে প্রতি ‘শ’ চায়না গোলাপ বিক্রয় হচ্ছে দুই হাজার ৫০০ টাকা দরে। আর দেশি গোলাপ তার তুলনায় নিতান্তই কম। যার প্রতি ‘শ’ দেশি গোলাপের দাম মাত্র সাতশো টাকা।’

তবে বর্তমানে দেশি ফুলের বাজার অনেক চড়া বলে জানান ফুল দোকানিরা। তারা জানান আগে দেশি গোলাপের পাইকারি রেট ছিল পাঁচ টাকা পিস আর চায়না গোলাপ ১৫ টাকা পিস। কিন্তু দুটোরই দাম এখন বাড়তির দিকে। ফুল বিক্রেতা আমেনা খাতুন জানান, ‘আসছে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে দেশি আর চায়না গোলাপের চাহিদা বৃদ্ধি পাবে। এই মাস পুরোটাই ফুলের বাজার বাড়তি যাবে।’ অবশ্য এ সময়টাকে বিয়ের মৌসুম বলে দাবি করছেন বিক্রেতারা। যার কারণে বছরের এসময়টায় ফুলের চাহিদা এবং দাম অন্যান্য সময়ের তুলনামূলক একটু বেশিই থাকে। চায়না গোলাপের রমরমা ব্যাবসা হওয়ার সেটাও একটা কারণ।

(ঢাকাটাইমস/১৭ ফেব্রুয়ারি/এএমসি/এসও)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :