বই মেলায় ফারহান ইশরাকের নতুন কবিতাগ্রন্থ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৩ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩১

অমর একুশে বইমেলায় ফারহান ইশরাকের নতুন কবিতাগ্রন্থ ‘জবাইয়ের দৃশ্যাবলি’ প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স।

২০০১ সালের একুশের গ্রন্থমেলায় প্রকাশিত হয় তাঁর প্রথম বই ‘হ্যাঙারে ঝোলে চাঁদ’। বইটি পড়ে কবি শামসুর রাহমান তাঁকে আমন্ত্রণ জানান।

প্রতি পৃষ্ঠায় একটি কবিতা সন্নিবেশের প্রচল ঐতিহ্য ভেঙে ছয় ফর্মার বইটিতে টানা একশো পঞ্চাশটিরও বেশি কবিতা ঠাঁই পেয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ১৬৫ টাকা।

মেলার ৬ নম্বর চত্বরে পরিবার পাবলিকেশন্স এর ৩৪৭ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘বইয়ের শিরোনাম দেখে পাঠক পুরো বইটিকে খুনখারাবি, রক্তারক্তি ও জঙ্গমতার আশ্রয় ভেবে বিভ্রান্ত বোধ করতে পারেন। সোজাসাপ্টা শিরোনাম দেখে বইটির শ্রেয়মূল্য বিষয়েও কেউ কেউ সংশয় প্রকাশ করতে পারেন। কেউবা ভাবতে পারেন বইয়ের নাম এমন জবাই-জবাই হলে পড়তে গিয়ে মানসিক বিপত্তি ঘটবে। কিন্তু সম্ভাব্য প্রাথমিক অনুমানের প্রতি শ্রদ্ধা রেখেও বলা যায়, কবিতায় জোছনারাতে হরিণ জবাইয়ের পূর্বদৃশ্য বয়ানের অজুহাতে নারী ও নিরীহ মানবতার নিগ্রহ-অবক্ষেপের একটা করুণাচিত্র তুলে ধরার চেষ্টা আছে বইটিতে। তবে তা কালের রক্তিমতা, বিক্ষোভ ও প্রদাহ-পঙ্কিলতার চেয়ে চিরকালের বাস্তবকেই মোটা দাগে হাজির করবে।’

তিনি আরও বলেন, সমসাময়িক জঙ্গি ঘটনার একটা ছাপ এতে অব্যর্থভাবে ধরা পড়েছে। কিন্তু পুরো বইয়ে পরোক্ষতা ও প্রতীয়কায়নে সমকালের আবরণে চিরকালের সারসত্য প্রকাশের একটি প্রচেষ্টা এতে পূর্বাপর লক্ষ্য করা যাবে।

ফারহান ইশরাক ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি বাংলা একাডেমিতে কর্মরত আছেন।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেআর)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :