ঋতু পরিবর্তনে পাবনার হাসপাতালে রোগীর ভিড়

পাবনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৪৫

দিনে গরম, রাতে শীত এমন আবহাওয়া বিরাজ করছে দেশের উত্তরাঞ্চলে। আবহাওয়ার হঠাৎ এই পরিবর্তনের ফলে পাবনায় ডায়রিয়া ও নিউমোনিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। হাসপাতালে প্রতিদিন বাড়ছে রোগীর সংখ্যা। শিশুদের সংখ্যা বেশি হলেও বৃদ্ধ ও সব বয়সী মানুষও এই তালিকায় রয়েছে। চিকিৎসকরা জানান, এ সময় শিশুদের বেশ যতেœ রাখতে হবে। তাদের বুকের দুধ খাওয়ানো ও পরিষ্কার পরিছন্ন থাকতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

পাবনা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে রোগীদের প্রচুর ভিড়। প্রতিদিনই বাড়ছে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে জেলার বিভিন্ন হাসপাতালে প্রায় পাঁচ শতাধিক শিশু চিকিৎসা নিয়েছেন ঠান্ডাজনিত রোগে।

হাসপাতালে ভর্তি এক শিশুর অভিভাবক আমজাদ হোসেন বলেন, তার পাঁচ বছরের শিশু ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে। গত তিন দিন ধরে হাসপাতালে চিকিৎসা চলছে।

আরেক শিশুর অভিভাবক ইয়াছিন আলী বলেন, তার শিশুর বয়স ১ বৎসর। হঠাৎ করেই ঠান্ডাজনিত রোগ দেখা দেওয়ায় তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে। তিনি বলেন, তার শিশুর মতো অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন।

শিশুদের পাশাপাশি অনেক বৃদ্ধকেও চিকিৎসা নিতে দেখা গেছে। তাদের অনেকে অ্যাজমাসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছেন।

পাবনা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. নিতিশ কুমার কুন্ড বলেন, রোগীদের সংখ্যা বেশি হওয়ায় কর্তব্যরত ডাক্তারদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। হঠাৎ আবহাওয়া পরিবর্তনে দিন-রাতে তাপমাত্রা ওঠানামা করায় শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন তারা। এজন্য শিশুদের বুকের দুধ খাওয়ানোসহ, পরিষ্কার-পরিছন্ন থাকার পরামর্শ দেন তিনি।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :