কোটি টাকার আইফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৪

এখন আই ফোন ৪এস-এর মূল্য ২০ হাজার টাকার মত। কিন্তু যে আই ফোন ৪এস-এর কথা এখানে বলা হচ্ছে, সেটির দাম দুই কোটি টাকারও বেশি।

ফোনের দুনিয়ায় দামের বিচারে দেখতে গেলে এমনিতেই মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে থাকে আইফোন। কিন্তু তাই বলে কোনও আইফোনের দাম যে এক কোটি টাকার বেশি হবে, তা হয়তো বিশ্বাস করবেন না কেউই। তাও আবার সেই আই ফোনটি নাকি ভাঙা!

বাজারে ইতিমধ্যেই এসেছে আইফোন ৭। এখন আইফোন ৪এস-এর ১৬ জিবি-র দাম বিশ হাজার টাকার মত। কিন্তু যে আইফোন ৪এস-এর কথা এখানে বলা হচ্ছে, সেটির দাম ১,৪৯,৯৯৯ মার্কিন ডলার। বাংলাদেশে টাকায় যার মূল্য দুই কোটি টাকারও বেশি। ফোনটির বয়স ৬ বছর। ফোনটির স্ক্রিনও ফেটে গিয়েছে। সেই ভাঙা ফোনই বিক্রি হচ্ছে অনলাইন ই-কমার্স সংস্থা ‘ই-বে’তে। কিন্তু হঠাৎ এত দাম কেন এই আই ফোনটির?

ওই অনলাইন সংস্থার দাবি, এই ফোনটি আসলে ‘স্ট্রিক্টলি লিমিটেড এডিশন স্টিভ জোবস সুপার রেয়ার আইফোন ৪এস।’ ফোনটির পিছনে থাকা অ্যাপল-এর লোগোতে স্টিভ জোবসের মুখ আঁকা রয়েছে। যেটির নকশা তৈরি করেছিলেন হংকংয়ের ডিজাইনার জোনাথন ম্যাক। স্টিভ জোবসের মৃত্যুর পরে, তার স্মৃতিতে যে ৫৬টি ফোন তৈরি করে বাজারে ছাড়া হয়, তার মধ্যে এটি নাকি একটি।

এবার ঘটনাটি হল, জোবসের স্মৃতিতে ওই ৫৬টি আইফোন বানিয়েছিল ‘গোল্ডজেনি’। ওই এডিশনের সবক’টি ফোনের পিছনের কভার ছিল সোনার পাতের। কিন্তু ই-বে যে ফোনটি লিমিটেড এডিশন বলে বিক্রি করছে, সেই ফোনটির লোগোতে জোবসের মুখ ছাড়া, আর কোনও কিছুই অন্য আইফোনের থেকে আলাদা নয়। ফোনটির পিছনের অংশটি গোল্ড প্লেটেডও নয়। ফলে ই-বের দাবি কতটা সত্য তা নিয়ে সন্দেহ জেগেছে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ফোনটির ছবি ও দাম ভাইরাল হয়ে গিয়েছে। ফোনটি নিয়ে বিতর্কও চলছে প্রচুর।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :