স্মার্ট হেলমেট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪৫ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৪৭

বাইকার্সদের জন্য এলো স্মার্ট হেলমেট। এটি আরোহীদের নিরাপদ রাখবে। পাশাপাশি বাইকার্সদের পেছনের গাড়িগুলোতেও নিরাপদ রাখতে সিগন্যাল দেবে।

এই হেলমেটটির নাম দ্য ‍লুমোস হেলমেট। এই হেলমেট আরোহীকে নিরাপদ রাখার জন্য ব্রেক লাইট এবং ডান-বামে নির্দেশক লাল এবং নীল বাতি প্রদর্শন করবে। এতে করে বোঝা যাবে বাইক আরোহী সড়কে থামছেন কী না। এবং তিনি তার সাইকেল সমেত কোন দিকে টার্ন নিচ্ছেন।

যৌথভাবে এই হেলমেট তৈরি করেছেন জেফ চেন এবং ডিং ইউ ওয়েন। এর আগে তারা এই হেলমেট তৈরির জন্য অর্থ সংগ্রহের ক্যাম্পেইনের আয়োজন করেছিল। ক্যাম্পেইন থেকে তাদের ফান্ডে জমা পড়ে ৮ লাখ ডলার।

হেলমেটটি নিয়ন্ত্রণের জন্য ছোট আকারের ওয়ারলেস রিমোর্ট রয়েছে। এই রিমোর্ট বাইকের হ্যান্ডেলবারের সঙ্গে সংযুক্ত করা। বাইকার্স যখন ব্রেক করবেন তখন হেলমেটে লালবাতি জ্বলবে। এছাড়াও যখন তিনি বামে কিংবা ডানে মোড় নেবেন তখন লাল এবং নীল বাতি জ্বলবে।

হেলমেটটির জন্য একটি আইওএস অ্যাপ রয়েছে। এই অ্যাপের মাধ্যমে হেলমেটির ব্যাটারির লেভেল জানা যাবে। এছাড়াও অ্যাপ জানিয়ে দেবে কখন ব্যাটারিতে চার্জ দিতে হবে। শিগগিরই অ্যানড্রয়েডের জন্য অ্যাপ নির্মিত হচ্ছে বলে জানিয়েছেন হেলমেটটির উদ্ভাবকেরা।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :