রেপ্লিকা ও নকল পণ্য বিক্রয় ডটকমে বেচা যাবে না

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫২ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৩৫

বাংলাদেশে ই-কমার্স খাত দ্রুত এগিয়ে যাচ্ছে। একই সঙ্গে কিছু ব্যক্তি নিজেদের সুবিধার্থে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ছদ্মনাম ব্যবহার করে প্রতারণা এবং চুরির ঘটনা ঘটাচ্ছে। সম্প্রতি, আইন প্রয়োগকারী সংস্থা অনলাইন কেনা-বেচার সাইটগুলোর জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করার দিকে নজর দিচ্ছে। বাংলাদেশে কেনাবেচার সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকমের সাইটে এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা রোধ করতে কাজ করছে এবং নতুন দুটি পদক্ষেপ নিয়েছে।

এই পদক্ষেপগুলো বাস্তবায়নের অন্যতম একটি হচ্ছে- বিজ্ঞাপন প্রদানকারীদের অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়া। এতে নতুন বিজ্ঞাপন প্রদানকারীদের একটি বাধ্যতামূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, যেখানে এসএমএস দিয়ে একটি এককালীন পিন কোডের মাধ্যমে তাদের মোবাইল নম্বরগুলোকে যাচাই করা হবে। এতে করে বিজ্ঞাপন প্রদানকারীরা নিজেদের ছাড়া অন্য কারও ফোন নম্বর ব্যবহার করতে পারবেন না।

এছাড়া ফেব্রুয়ারি থেকে বিক্রেতাদের সকল রেপ্লিকা এবং ক্লোন পণ্যের বিজ্ঞাপন প্রদানের অনুমোদন বন্ধ করে দিয়েছে বিক্রয় ডটকম । বাংলাদেশে ক্লোন এবং রেপ্লিকা ফোনগুলোর একটি বিশাল বাজার রয়েছে। বিক্রেতারা নিয়মিত এবং প্রকাশ্যে এই সব রেপ্লিকাগুলো বিক্রি করছে এবং ক্রেতারাও এই নকল পণ্যগুলোকে আসল পণ্য মনে করে বিভ্রান্ত হয়ে ক্রয় করছেন। বাংলাদেশে আন্তর্জাতিক ইনটেলেকচুয়াল প্রোপার্টি আইন অনুযায়ী, অন্য কোম্পানির ট্রেড মার্ক ব্যবহার অবৈধ। সে জন্যই অনলাইন সাইটে সব ধরনের ক্লোন পণ্যের বিজ্ঞাপন বন্ধের ব্যবস্থা নিয়েছে বিক্রয়।

বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী বলেন, ‘বাংলাদেশে কেনাবেচার সবচেয়ে বড় মার্কেটপ্লেস হিসেবে বিক্রয় ডটকমে আমরা আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানের জন্য অঙ্গীকারবদ্ধ।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :