যুদ্ধাপরাধীর নামে কলেজ ও বাসস্ট্যান্ড, মুছে দিলো প্রশাসন

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৪৩ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪০

হবিগঞ্জের মাধবপুরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মো. কায়সারের নামে স্থানীয় একটি বাসস্ট্যান্ডের নাম মুছে নতুন নাম দিয়েছে প্রশাসন। এছাড়া তার বাবার নামে প্রতিষ্ঠিত কলেজের নামও পাল্টে দেয়া হয়েছে।

ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মাধবপুরের নয়াপাড়া নামক স্থানে বাসস্ট্যান্ডটির নাম দেয়া হয়েছিল ‘কায়সার নগর’। প্রশাসন ওই বাসস্ট্যান্ডটির নাম দিয়েছে ‘বেঙ্গাডুবা’। এছাড়া কায়সারের পিতা সৈয়দ সঈদ উদ্দিনের নামে প্রতিষ্ঠিত কলেজের নামফলক মুছে দিয়েছে প্রশাসন।

স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধীদের নাম মুছে দিতে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। সেই নির্দেশনা মোতাবেক স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ পেয়ে মাধবপুর উপজেলা প্রশাসন রবিবার এ ব্যবস্থা গ্রহণ করে।

মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়ার সৈয়দ সঈদ উদ্দিনের বড় ছেলে সৈয়দ মো. কায়সার মানবতাবিরোধী অপরাধের জড়িত ছিলেন। তিনি জাতীয় পার্টির প্রতিমন্ত্রী ছিলেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার মৃত্যুদণ্ড হয়েছে। পরে তিনি সর্বোচ্চ আদালতে আপিল করেছেন।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোকলেছুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘মহান স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধে অবস্থানকারী ব্যক্তিদের নামে স্থাপিত প্রতিষ্ঠান/স্থাপনা হতে নাম মুছে ফেলতে উচ্চ আদালত রায় দিয়েছে। সেই রায়ের পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় আমাদের নির্দেশ দিয়েছে। সেই নির্দেশের আলোকে মাধবপুরের সৈয়দ সঈদ উদ্দিন ডিগ্রি কলেজের নাম মুছে ফেলা হয়েছে এবং কায়সার নগর বাসস্ট্যান্ডের নাম পরিবর্তন করে বেঙ্গাডুবা করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :