মসুলে দখল ঠেকাতে ড্রোন ব্যবহার করছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪১ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৩৯

ইসলামিক স্টেট(আইএস) থেকে পশ্চিম মসুল দখলের লড়াইতে বড় ধরনের সাফল্য দাবি করেছে ইরাকের সরকারি বাহিনী। রবিবার শহরের পশ্চিমাংশের বেশ কয়েকটি গ্রাম দখলের পর মসুল বিমানবন্দরের দিকে অগ্রসর হচ্ছে সেনারা। খবর বিবিসির।

লড়াইতে ভারি কামান এবং হেলিকপ্টার গানশিপ ব্যবহার করা হচ্ছে। এর জবাবে আইএস গাড়িবোমা, ড্রোন থেকে ফেলা বিস্ফোরক ব্যবহার করছে।

ভোর হওয়ার কিছুক্ষণ পরেই এই অভিযান শুরু হয়। তারপরই ইরাকি বাহিনী খুব দ্রুত পশ্চিম মসুলের দক্ষিণাঞ্চলে কয়েকটি গ্রাম দখল করার উদ্দেশ্যে অগ্রসর হয়।

এই অভিযানে প্রাথমিকভাবে নেতৃত্ব দেয় কেন্দ্রীয় পুলিশ বাহিনী। কয়েকশ সাঁজোয়া গাড়ি নিয়ে তারা ওই গ্রামগুলোর দিকে অগ্রসর হতে থাকে। আকাশ থেকে এই অভিযানে তাদেরকে সহযোগিতা করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনীর হেলিকপ্টার গানশিপ।

বিবিসির সংবাদদাতা সেবাস্টিয়ান আশার বলছেন, ইরাকি সৈন্যরা কিছু কিছু প্রতিরোধের মুখেও পড়ছে। কিন্তু পশ্চিম মসুলের ঘনবসতিপূর্ণ এলাকার রাস্তায় ইরাকি বাহিনী যে ধরনের প্রতিরোধের মুখে পড়তে পারে বলে ধারণা করা হয়েছিলো, তার তুলনায় এটা কিছুই নয়।

এখন সরকারি বাহিনীর লক্ষ্য হচ্ছে, দক্ষিণ উপকণ্ঠে শহরের বিমানবন্দর দখল করা। তারপর আইএসের সর্বশেষ এই ঘাঁটির ওপর চালানো হবে সর্বাত্মক অভিযান।

ধারণা করা হচ্ছে, ওই এলাকায় এখনও সাড়ে সাত লাখের মতো বেসামরিক লোকজন আটকা পড়ে আছে।

ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি অভিযানের সময় বেসামরিক নাগরিকদের প্রাণহানি এড়াতে সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার জন্যে তার বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :