আপনাকে তবে কী বলে ডাকবো?

কাওসার শাকিল
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৯ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৭

এদেশে একজন আপা আছেন। প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন। তিনি দেশ চালান। বাংলাদেশের সবচেয়ে ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের তিনি দলীয় প্রধান, নেত্রী। আবার তিনি সবার আপা। যে ভ্যান চালায় তারও আপা। দেশের বিরাট বিরাট ব্যবসা চালায় যারা তাদেরও আপা। আপা ডাকলে তিনি কখনো রাগ করেছেন এমন কথাও কারো কাছে শুনিনি।

কেননা আপা ডাকটার মধ্যে এক রকম একটা মায়া আছে। বড় বোনকে এদেশের মানুষ মায়ের মতন শ্রদ্ধা করে। ভালোবাসে। সেই অর্থে মায়ের পরেই আপা। সংসারের সমস্ত মায়া আর ভালোবাসার আবাদার তার কাছে। তাই আপা মানে একই সাথে শ্রদ্ধা আর একই সাথে আদর। পৃথিবীতে যার একটা বড় বোন নেই তার কত কষ্ট সে যার নেই সেই বোঝে। তাই আপার আদর আর কদর দুটোই অন্যরকম।

কিন্তু অন্য এক বৃত্তান্ত জানলাম আপা ডাকের। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের এক শিক্ষানবিস নারী চিকিৎসককে রোগীর আত্মীয় ‘আপা’ বলে ডাকায় তাকে রীতিমত পেটানো হয়েছে। ভদ্রলোকের নাম আব্দুর রউফ সরকার। তার অপরাধ তিনি সেই নারী ইন্টার্ন ডাক্তারকে শুধু এটুকু জিজ্ঞেস করেছিলেন “আপা ফ্যনের সুইচ কোথায়?” এর উত্তরে তিনি রেগে গিয়ে বলেন- “আমি কি আয়া নাকি?”

একটু পরই আসেন তারই সহকর্মী নাজের উদ্দিন নামের আরেক ইন্টার্ন চিকিৎসক। তিনি আব্দুর রউফের জামার কলার চেপে ধরে কিল ঘুষি মেরে বলেন, তুই ডাক্তারের সাথে খারাপ ব্যবহার করছিস কেন? এরপর একটি রুমে নিয়ে গিয়ে তাকে বেধড়ক পেটায়। এক পর্যায়ে কান ধরে একশ বার উঠবস করিয়ে তাকে আটকে রাখেন ইন্টার্ন চিকিৎসকরা। উপস্থিত জনতা এর প্রতিবাদ জানালে কর্মবিরতিও পালন করেছেন চিকিৎসকরা।

এদেশের সাধারণ মানুষেরা চিকিৎসাজনিত প্রায় সকল পেশার মানুষের কাছে কোন না কোনভাবে কোথাও না কোথাও জিম্মি। তাই চিকিৎসক হবার প্রক্রিয়ার মধ্যে রয়েছেন (ইন্টার্ন শেষ না করা পর্যন্ত পূর্নাঙ্গ ডাক্তার বলা হয় না যেহেতু) এমন একজনও রোগীর স্বজনের ‘আপা’ ডাকে অপমান বোধ করতে পারেন। সুপিরিয়রিটি কমপ্লেক্সের উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকা এই ইন্টার্ন চিকিৎসক একদিন পূর্ণ ডাক্তার হবেন। অনেক বড় চিকিৎসক হবেন সেই- কামনাও করি আমরা।

মানুষ হিসেবে আরেকটু উদার হলে তিনি যে সবার কাছে আরো আদরের হয়ে উঠবেন শুধু এটুকু যদি বুঝতেন হে মহান চিকিৎসা পেশাদার! মন্দ হতো না যদি আপনি ডাক্তার হবার পাশপাশি “আপা”ও হয়ে উঠতেন।

লেখক: জনসংযোগ বিশেষজ্ঞ

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :