নেত্রকোণায় ৮৬ নতুন শহীদ মিনারে ফুল দেবে শিক্ষার্থীরা

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ২০:০০

নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় ৮৬টি প্রাথমিক স্কুলে গত একবছরে নির্মিত শহীদ মিনারগুলোতে এবারই প্রথমবারের মত ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী। স্থানীয় শিক্ষা বিভাগ, স্কুল ও এলাকাবাসীর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ভাষা শহীদদের স্মৃতিতে এসব শহীদ মিনার। এছাড়াও যেসব স্কুলে শহীদমিনার নেই এমন সব বিদ্যালয়ে চলছে শহীদমিনার তৈরির কাজ।

যেসব স্কুল স্থাপনের পর থেকে শহীদ মিনার ছিল না এর মধ্যে উপজেলার সাজিউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালাশ্রম, তেতুলিয়া, সাগুলি, আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রায় ছয় মাস আগে গোপালাশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত হয়েছে শহীদ মিনার। স্কুলটির পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী আকলিমা আক্তার। সে বলে, বইয়ে পড়েছে শহীদদের কথা। শহীদ মিনারের কথা। কোনদিন শহীদ মিনারে ফুল দেয়া হয়নি। এবার বিদ্যালয়ে শহীদ মিনার হয়েছে। বাস্তবে দেখেছি। স্যাররা শহীদ মিনারের কাছে এনে আমাদের সবাইকে শহীদদের কথা বলেছেন। তাদের আদর্শের কথা বলেছেন। এবার ছাত্র-ছাত্রীরা সবাই স্যারদের সাথে বিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনারে ফুল দেব। শহীদদের শ্রদ্ধা জানাব।

একই রকম কথা ইফরান, পাপ্পুসহ স্কুলটির অনেক শিক্ষার্থীর।

উপজেলার গোপালাশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য কানন সরকার বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করতেই তারা এই আয়োজনে সামিল হয়েছেন। এলাকাবাসীকেও শহীদ মিনার তৈরির প্রয়োজনীয়তা বুঝিয়ে বললে তারাও এগিয়ে আসেন। এলাকার অনেকেই এই শহীদ মিনার নির্মাণে অর্থ দিয়ে সহযোগিতা করেছেন।

স্থানীয় শিক্ষানুরাগী সৈয়দ আব্দুল ওয়াহাব বলেন, শিশুদের দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়তে এই শহীদ মিনার ভূমিকা রাখবে। তিনি বাকি বিদ্যালয়গুলোতে শহীদ মিনার নির্মাণে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

স্থানীয় সাংবাদিক সমরেন্দ্র বিশ্ব শর্মা বলেন, আগামী প্রজন্মকে দেশপ্রেমের চেতনায় শাণিত করতে এই শহীদ মিনার নির্মাণ জরুরি ছিল। প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপনের নির্দেশনাও রয়েছে হাইকোর্টের জানিয়ে তিনি আশা প্রকাশ করেছেন, কোমলমতি শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সবকটি স্কুলে শহীদ মিনার থাকার বিষয়টি সংশ্লিষ্টরা নিশ্চিত করবেন।

উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জাকির আলম বলেন, শহীদ মিনার না থাকায় শহীদদের বিষয়ে ততটা উপলব্ধি করতে পারত না শিশুরা। এ অবস্থায় উপজেলা শিক্ষা কার্যালয়ের মহান এই উদ্যোগকে আমাদের সংগঠন থেকে স্বাগত জানাই। উপজেলায় সব স্কুলে শহীদ মিনার তৈরিতে সকল শিক্ষক ও এলাকাবাসীকে উদ্বুদ্ধ করার কাজটিতে সাংগঠনিকভাবে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি অংশ নেয়। আমরা আশা করছি, বাকি শতাধিক স্কুলেও আগামী এক বছরের মধ্যে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হবে।

কেন্দুয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইমদাদুল হক বলেন, উপজেলায় যেসব স্কুল স্থাপনের পর থেকে শহীদ মিনার নেই এমন প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ছিল প্রায় দুইশ। এ অবস্থায় ২০১৬ সালের শুরুতে উদ্যোগ নেয়া হয় এসব স্কুলে শহীদ মিনার নির্মাণের। উপজেলা শিক্ষা কার্যালয়ের এই উদ্যোগে যুক্ত হয় উপজেলা শিক্ষা কমিটি, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি, সংশ্লিষ্ট বিদ্যালয়ের পরিচালনা পর্ষদসহ এলাকাবাসী।

তিনি আরো বলেন, সবার সম্মিলিত চেষ্টায় বিদ্যালয়ের উন্নয়ন তহবিলের টাকা ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্যদের মাধ্যমে এলাকাবাসীর অর্থিক সহযোগিতায় শুরু হয় শহীদ মিনার তৈরির কাজ। একই মাপের প্রতিটি শহীদ মিনারের বাজেট ধরা হয় ৩০ হাজার টাকা। এভাবে গত এক বছরে প্রাথমিক স্কুলে নির্মিত ৮৬টি শহীদ মিনারে এবার প্রথমবারের মত ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে শহীদদের সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকাবসী।

উপজেলায় আরো প্রায় একশ ১৫টি বিদ্যালয়ে শহীদ মিনার নেই। কাজ চলছে। বাকি সবকটি স্কুলেই আগামী এক বছরের মধ্যে শহীদ মিনার তৈরি করা হবে জানান শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইমদাদুল হক।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :