পর্তুগালে স্থায়ী শহীদ মিনারে এই প্রথম ভাষা দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৪

যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে পর্তুগালের প্রাচীন ও দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোর বসবাসরত বাংলাদেশিরা। পোর্তোতে নির্মিত স্থায়ী শহীদ মিনারে এবারই প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ছাড়াও বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত ও পর্তুগালের মন্ত্রী ও সাংসদদের অংশগ্রহণে শহীদদের স্মরণে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

পোর্তোর স্থায়ী শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ দূতাবাসের নবনিযুক্ত রাষ্ট্রদূত রুহুল আমিন সিদ্দিক, এরপর পর্তুগালের সাবেক মন্ত্রী ম্যানুয়েল পিজারো, মার্কো মার্টিনসসহ পর্তুগিজ সাংসদ ড. ইডারডো সিলভা, ড. থিয়াগো বারবোচা রিবেইরো, ড. লুইচা সেগুইরো, ড.সভেৎলানা আলভেস, কনস্যুলার হাসান আবদুল্লাহ তৌহিদ, বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তোর নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও কমিউনিটির নানা পেশাজীবী প্রবাসী বাঙালিরা।

এরপর বায়ান্নর শহীদদের স্মরণে মহান মাতৃভাষা দিবস উদযাপন এবং অতিথিদের সম্মানে পোর্তোর হোটেল ক্রাউন প্লাজায় রাত সাড়ে ৯টায় এক আলোচনা সভা ও ডিনার পার্টির আয়োজন করে বাংলাদেশ কমিউনিটি ইন পর্তোর নেতৃবৃন্দ। বাংলাদেশ ও পর্তুগালের জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের সূচনা হয়। এরপর অতিথিদের ক্রেস্ট ও ফুল দিয়ে বরণ করে নেন পোর্তোর প্রবাসী বাংলাদেশিরা।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তোর সাধারণ সম্পাদক মামুন হাজারি, জামসেদ হোসেন, হারুনুর রশিদ, মোশাররফ হোসেন কিরণ, নাজির আহমেদ, আব্দুল আলীম, শাহ জামাল আজাদ, তৌহিদুল ইসলাম, মহিন আহমেদ, বেলাল হোসেন, শাহ মোয়াজ্জেম হোসেন, আনোয়ার হোসেন, লিটন আহমেদ, ফিরোজ আলমসহ পোর্তোর প্রবাসী সকল বাংলাদেশি।

বাংলাদেশি কমিউনিটি অব পোর্তোর এবারের একুশে উদযাপনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের অনলাইন নিউজপোর্টাল ‘ঢাকাটাইমস’সহ টিভি চ্যানেল বাংলাভিশন, পাক্ষিক ‘প্রবাস মেলা’সহ বেশ কয়েকটি বাংলাদেশি গণমাধ্যম।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :