কী করছে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটি?

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪২
খন্দকার জামিল উদ্দিন

শ্রীলঙ্কা সফরের জন্য ১৬ সদস্যের টেস্ট দল ঘোষনা করা হয়েছে। এই দলে নতুনত্ব কিছু নেই। পুরানোদের নিয়েই দল গড়া হয়েছে।লঙ্গার ভার্সন ঘরোয়া ক্রিকেট লিগে তুষার ইমরান, আলোক কাপালি, শাহরিয়ার নাফিসরা অনেক ভালো করছেন। তাদের টেস্ট দলে নেওয়ার দাবি অনেকেই তুলেছেন। তবে দল ঘোষণার পর এ নিয়ে যে ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক, তার সঙ্গে আমি পুরোপুরি একমত। মিনহাজুল আবেদীন নান্নু সঠিক কথাই বলেছেন। এই দলটি বেছে নেওয়া ছাড়া তার করার কিছুই ছিল না।

জাতীয় দলে ডাক পাওয়ার জন্য তিনি শুধু ঘরোয়া ক্রিকেটে ভালো করাকে যথেষ্ঠ মনে করেননি। যে উইকেটে এবং যাদের বিপক্ষে তারা রান করেছেন তাদের মান নিয়ে সংশয় প্রকাশ করেছেন নান্নু। তিনি ‘এ’ দলের প্রয়োজনীতার কথা বলেছেন। নান্নু বোঝাতে চেয়েছেন, ‘এ’ দলের হয়ে ভালো করার পরই যে কেউ জাতীয় দলে জন্য বিবেচনায় আসতে পারেন। এ কারণে ঘরোয়া ক্রিকেটে যারা ভালো করছেন তাদের ‘এ’ দলের আওয়ায় নিয়ে এসে পরখ করতে চাইছেন। আমি তার সঙ্গে পুরোপুরি একমত।

বছরের পর বছর ধরে ‘এ’ দলের কোনো কার্যক্রম নেই। এতে আমি বিস্মিত। ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া বলুন সবদেশেই ‘এ’ দল অত্যন্ত শক্তিশালী। ওখানে ভালো পারফর্ম করেই সবাই জাতীয় দলে আসে। অথচ বাংলাদেশে জাতীয় দলে অভিষেক হয় সরাসরি অনুর্ধ্ব-১৯ দল থেকে। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখে চোখে অন্ধকার দেখেন অনেকেই।

অথচ ঐ খেলোয়াড় যদি ধাপে ধাপে জাতীয় দলে আসতো তাহলে সহজেই আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিতে পারত। মানে অনুর্ধ্ব দল, একাডেমী দল, এইচপি ইউনিট এবং সর্বশেষ ‘এ’ দল। বিশ্বের অন্যান্য দেশের ‘এ’ দলের নিয়মিত বিদেশ সফর থেকে থাকে। অথচ বাংলাদেশের ‘এ’ দলের কোনো কার্যক্রমই নেই। এইচপি ইউনিটের পিছনে এত টাকা খরচ করা হলো, এত নামকরা নামকরা কোচ আনা হলো, অথচ এখন সেটা ঝিমিয়ে পড়েছে। কেন তাদের আনা হলো, কেনইবা এইচপির কার্যক্রম ঝিমিয়ে পড়লো আমার বোধে আসছে না। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটি কী করছে, কী তাদের কার্যক্রম আমার জানতে ইচ্ছে করছে। তাদের তো এই বিষয়গুলো দেখভাল করার কথা। কিন্তু এই কমিটি সঠিক পরিকল্পনা নিতে পারছে বলে মনে হয় না আমার। অনেকটা পরিকল্পনাহীনভাবে চলছে বিসিবির ক্রিকেট অপারেশন কমিটি।অথচ এ কমিটির উপরই সবচেয়ে বড় দায়িত্বগুলো।

আমি বিসিবির প্রধানের এ ব্যাপারে হস্তক্ষেপ কামনা করছি। তিনি অনেক ব্যস্ত মানুষ। সব বিষয় তার একার পক্ষে দেখভাল করা সম্ভবও নয়। তবে এ এটা গুরুত্বপূর্ণ বিষয়। ‘এ’ দল এবং এইচপি ইউনিট তিনি যেন শক্তিশালী ও কন্টিনিউ করেন। যেটা খুবই দরকার। এবং এর বিকল্প নেই।

এবারের শ্রীলংকা সফর নিয়ে আমি বেশ আশাবাদী। এরআগের সফরে আমরা ৬৩৫ রান করেছিলাম। ‍মুশফিক ডাবল সেঞ্চুরি করেছিলেন।সেঞ্চুরি করেছিলেন আশরাফুল ও নাসির। তখনকার চেয়ে বর্তমান বাংলাদেশ অনেক বেশি শক্তিশালী। আমার তো মনে হয় এবার শ্রীলঙ্কার মাটি থেকে টেস্ট জিতে ফিরবে টাইগাররা। বাংলাদেশের জন্য এটা দারুণ সুযোগ। তাদের বেশ কয়েকজন খেলোয়াড় অবসরে গেছেন।দলটিতে এক্সপেরিমেন্ট চলছে।আমার মনে হয় শ্রীলঙ্কার চেয়ে এই মুহু্র্তে বাংলাদেশ শক্তিশালী।

তবে টেস্ট দলে একজন লেগ স্পিনার থাকলে ভালো হতো।পাঁচ দিনের ম্যাচে লেগ স্পিন খুবই কার্যকর।দু:খের বিষয় হলো সেই মানের কোনো লেগ স্পিনার আমরা এত বছরে তেরী করতে পারিনি। জুযায়ের হোসেন লিখন তো আলোচনাতেই নেই। তানবীরকে কী কারণে নিউজিল্যান্ড সফরে নেওয়া হলো, কী কারণেই বা আবার বাদ দেওয়া হলো বুঝলাম না। ঘরোয়া ক্রিকেটে এমন কোনো পারফরম্যান্স ছিল না যে, তিনি জাতীয় দলে ডাক পেতে পারেন। তারপরেও তাকে নেওয়া হলো। মজার ব্যাপার হলো, লেগ স্পিন বেশি কার্যকর টেস্ট ম্যাচে। অথচ তাকে খেলানো হলো ওয়ানডে ক্রিকেটে!

মাশরাফির জন্য আমার শুভকামনা রইল। তিনি যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন। ওয়ানডে ও টি-২০তে তার অধিনায়কত্বের বিকল্প নেই। মাশরাফির হাতে এখনও বেশ সময় আছে। ২৫ মার্চ থেকে ওয়ানডে সিরিজ। আশা করি এই সময়ের জন্য তিনি পুরোপুরি ফিট হয়ে উঠবেন। তার জন্য তাকিয়ে আছে দল এবং গোটা দেশ।

খন্দকার জামিল উদ্দিন : সাবেক সিসিডিএম চেয়ারম্যান ও বিসিবি পরিচালক

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :