কমলনগরের ওসি ও চেয়ারম্যানকে ফের হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫১

গ্রাম্য সালিশে ফতোয়ার নামে নির্যাতনের ঘটনায় লক্ষ্মীপুরের কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও চর মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে ফের তলব করেছে হাইকোর্ট। আগামী ৯ মার্চ তাদের স্বশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুলের হাইকোর্ট বেঞ্চ বুধবার এই আদেশ দেন।

একইসঙ্গে গত ১৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চেয়ারম্যান দাপ্তরিক দায়িত্ব পালনে করেছেন কি না, সে বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেছেন আদালত। পাশাপাশি লক্ষ্মীপুরের বিচারিক আদালত থেকে ওই চেয়ারম্যানের নেয়া জামিনের নথিও তলব করা হয়েছে।

আদালতে শুনানিতে অংশ নেন আইনজীবী এসএম রেজাউল করিম। চেয়ারম্যানের পক্ষে ছিলেন আইনজীবী আবদুর রব চৌধুরী এবং ওসির পক্ষের আইনজীবী ছিলেন মোহাম্মদ ইব্রাহিম খলিল সোহেল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ এস এম নাজমুল হক।

আইনজীবী রেজাউল করিম জানান, চর মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কমলনগর থানার ওসি ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে আবেদন করেছেন। আদালত বলেছে, এটিকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। এখানে ফৌজদারি অপরাধ হয়েছে। সুতরাং ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি চেয়ে করা আবেদন গ্রহণ না করে তাদের আগামী ৯ মার্চ আবারও আদালতে হাজির হতে আদেশ দেন।

গত ১৪ ফেব্রুয়ারি একটি গণমাধ্যমে ‘লক্ষ্মীপুরে সালিশের নামে ধর্ষিতা কিশোরীর ওপর নির্যাতন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ফেসবুক থেকে সংগ্রহ করা ভিডিওতে দেখা যায়, গত ৩১ ডিসেম্বর উপজেলার চরমার্টিন এলাকায় বাড়ির উঠানে শত শত মানুষের সামনে সালিশ বৈঠক চলছিল। বৈঠক চলাকালে চরমার্টিন ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ইউসুফ আলী মিয়ার ভাই লাঠি হাতে নিয়ে এক যুবককে বেধড়ক মারধর করে। এক পর্যায়ে ওই যুবক মাটিতে লুটিয়ে পড়ে। এ সময় ওই যুবককে এলোপাতাড়ি লাথি মারতে থাকে চেয়ারম্যান। পাশে দাঁড়িয়ে থাকা ১৪ বছরের এক কিশোরীকেও একইভাবে নির্যাতন করে সে। এছাড়া চেয়ারম্যানের মারধরের আগেও বৈঠকে উপস্থিত তার অপর এক সহযোগী তাদের দুইজনকে মারধর করে। এক পর্যায়ে গুরুতর আহত অবস্থায় ওই যুবককে পরে পুলিশে তুলে দেন চেয়ারম্যান নিজেই।

নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে সমালোচনার ঝড় উঠে।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনটি বেসরকারি সংস্থা বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) আইন উপদেষ্টা ও পরিচালক এস এম রেজাউল করিম আদালতের নজরে আনলে আদালত স্বতঃপ্রণোদিত রুল জারি করেন।

ফতোয়ার নামে গ্রাম্য সালিশে নারী ও পুরুষকে বিচার বর্হিভূত শাস্তি প্রদান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বর্হিভুত ঘোষণা করা হবে না রুলে তা জানতে চাওয়া হয়। পাশাপাশি শাস্তি প্রদানকারী ওই চেয়ারম্যানের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না এবং লক্ষ্মীপুর থানার ওসির বিরুদ্ধে দায়িত্বে অবহেলার আইনগত পদক্ষেপ নেয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।

স্বরাষ্ট্র সচিব, লক্ষ্মীপুর থানার ওসি এবং চর মার্টিন ইউনিয়নের চেয়ারম্যানসহ আটজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

(ঢাকাটাইমস/২২ ফেব্রুয়ারি/এমএবি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :